English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ এপ্রিল ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

এবার রাশিয়ার তেল ডিপোতে ইউক্রেনের হামলা
রাশিয়ার বেলগোরদে জ্বালানি ডিপোতে হামলা চালিয়েছে ইউক্রেন। রাশিয়ার পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। যদি এ ঘটনা সত্য হয় তাহলে এটাই হবে রাশিয়ার মাটিতে ইউক্রেনের প্রথম হামলা। বলা হয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলের শহর বেলগোরদে একটি জ্বালানি ডিপোতে দুইটি হেলিকপ্টারের মাধ্যমে বোমাবর্ষণ করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

Advertisements

চেরনোবিল ছেড়েছে রুশ বাহিনী, দাবি ইউক্রেনের
ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি এখনো থমথমে। এর মাঝে ইউক্রেন দাবি করেছে যে, দেশটির চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি) ছেড়ে দিয়েছে রুশ বাহিনী। কিয়েভের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। এক ফেসবুক পোস্টে চেরনোবিলের দায়িত্বে থাকা ইউক্রেনের রাষ্ট্রীয় সংস্থা জানিয়েছে, চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আশপাশে রুশ বাহিনীর সদস্যদের দেখা যাচ্ছে না অর্থাৎ কোনো বহিরাগত সেখানে নেই।

শ্রীলঙ্কায় কারফিউ প্রত্যাহার, আটক ৪৫
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট বাসভবনের বাইরে বিক্ষোভের জেরে কলম্বোর বেশ কয়েকটি শহরে জারি করা কারফিউ তুলে নিয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার (১ এপ্রিল) ভোর ৫টায় কারফিউ প্রত্যাহার করা হয় বলে কলম্বো পুলিশের মুখপাত্র এসএসপি নিহাল থালডুয়ার নিশ্চিত করেন। এদিকে, বিক্ষোভের ঘটনায় আটক করা হয়েছে ৪৫ জনকে। দেশটিতে অর্থনীতি ধসে পড়ার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার (৩১ মার্চ) রাতে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ। এতে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। শেষ পর্যন্ত টিয়ার শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে আহত হন অন্তত ৫০ জন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Advertisements

কাশ্মীরে বিয়েবাড়ি থেকে ফেরার পথে ৯ জনের প্রাণহানি
ভারতের কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে বিয়েবাড়ি থেকে ফেরার পথে মাইক্রোবাস খাদে পড়ে অন্তত ৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (৩১ মার্চ) রাতে কাশ্মীরের পুঞ্চ জেলার বাফলিয়াজ এলাকায় ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই ৬ জন মারা যান। গুরুতর আহত অবস্থায় ৭ জনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় আরও ৩ জনের মৃত্যু হয়। গাড়িটির চালকসহ চিকিৎসাধীন অপর ৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

দ. কোরিয়ায় মাঝ আকাশে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ৩
দক্ষিণ কোরিয়ার বিমানবাহিনীর দুইটি প্লেনের মধ্যে সংঘর্ষের ঘটনায় তিন জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শুক্রবার প্রশিক্ষণ চলাকালে মাঝ আকাশে এ দুর্ঘটনা ঘটে। এরপরই প্লেন দুইটি দক্ষিণাঞ্চলের শহর সাচিনের পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়। নাম প্রকাশ না করার শর্তে দেশটির কর্মকর্তারা জানান, এ ঘটনায় কোনো বেসামরিক নাগরিক হতাহত হয়নি। কিন্তু নিহতদের পাশাপাশি একজন গুরুতর আহত হয়েছেন। এরই মধ্যে তিনটি হেলিকপ্টার, ২০টি যানবাহন ও কয়েকডজন জরুরিকর্মী ঘটনাস্থানে পাঠানো হয়েছে।

দুর্নীতির অভিযোগে সৌদিতে গ্রেফতার ১২৭
দুর্নীতির অভিযোগে সৌদিতে ১২৭ জনকে গ্রেফতার করেছে দেশটির দুর্নীতি দমন কর্তৃপক্ষ। মার্চে পাঁচ হাজার ২৭৯ বার পর্যবেক্ষণ ও ২৫৮ জনকে জিজ্ঞাসাবাদ করে দেশটির নাজাহা নামে পরিচিত তদারকি প্রতিষ্ঠানটি। জানা গেছে, সৌদির প্রতিরক্ষা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ন্যাশনাল গার্ড, স্বাস্থ্য, বিচার, শিক্ষা, পৌরসভা ও হাউজিং ও বেসামরিক বিমান কর্তৃপক্ষে বিভিন্ন পদে কর্মরতদের দুর্নীতির বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

চাঁদ দেখা গেছে, সৌদিতে রোজা শুরু শনিবার
সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। এ কারণে সেখানে রোজা শুরু হচ্ছে শনিবার (২ এপ্রিল) থেকে। সৌদি আরবে চাঁদ দেখার খবর সামনে আসার পরপরই শনিবার থেকে রোজা পালনের ঘোষণা দিয়েছে প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত। এর আগেই অবশ্য বেশ কয়েকটি দেশ এ বছর রমজান শুরুর দিনক্ষণ ঘোষণা করে। ইমাম কাউন্সিল অব সাউথ অস্ট্রেলিয়া ফেসবুকের এক পোস্টে নিশ্চিত করেছে, শুক্রবার অস্ট্রেলিয়ায় রমজানের চাঁদ দেখা গেছে। তাই শনিবার থেকে সেখানে রোজা পালন করা হবে। মিসরেও পবিত্র রমজান শুরু হবে শনিবার থেকে।

কাতারে চাকরির জন্য দশ বছরে ১৭ হাজার কোটি টাকা খরচ বাংলাদেশিদের
ভাগ্য বদলের আশায় প্রতি বছর কাতারে পাড়ি জমান বহু বাংলাদেশি নাগরিক। কিন্তু তার জন্য দালালদের হাতে লাখ লাখ টাকার তথাকথিত ‘রিক্রুটমেন্ট ফি’ তুলে দিতে ঘর-বাড়ি বিক্রি করতে হয় অনেককে। তারপরও সঠিক চাকরির নিশ্চয়তা নেই। দেশে থাকতে যে আশ্বাস দেওয়া হয়, কাতারে গেলে দেখা যায় তার চেয়ে কঠিন কাজ দেওয়া হচ্ছে, বেতনও অনেক কম। ফলে রিক্রুটমেন্ট ফির জন্য ধারদেনা করা সেই অর্থ তুলতেই বছরখানেক লেগে যায় বেশিরভাগ কর্মীর। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক অনুসন্ধানে উঠে এসেছে উদ্বেগজনক এই তথ্য।

ইমরান খানকে ‘হত্যার হুমকি’: বিদেশি ষড়যন্ত্র নাকি স্টান্টবাজি?
যুক্তরাষ্ট্রের কাছ থেকে চিঠিতে ‘হুমকি’ পেয়েছেন বলে সম্প্রতি মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার দাবি, পিটিআই সরকারকে ক্ষমতাচ্যুত দেখতে চায় ওয়াশিংটন। এর মধ্যে আবার পাকিস্তানি তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী দাবি করেছেন, ইমরান খানকে প্রাণে মেরে ফেলার ষড়যন্ত্র হচ্ছে আর সে জন্য তার নিরাপত্তাও জোরদার করা হয়েছে। পাকিস্তান সরকারের সঙ্গে মার্কিন প্রশাসনের সম্পর্কের এমন টানাপোড়েন এখন বিশ্ব রাজনীতির আলোচনার বিষয়বস্তু। কিন্তু এসব ঘটনা ঠিক এমন এক সময়ে ঘটছে, যখন পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে এমনিতেই ক্ষমতাচ্যুত হওয়ার শঙ্কায় ইমরান খান। তাই প্রশ্ন দেখা দিয়েছে, তার এই ‘হত্যার হুমকি’ আসলেই বিদেশি ষড়যন্ত্র নাকি অনাস্থা ভোট থেকে নজর ঘোরানোর চেষ্টা?

ভারত যা চায় তা-ই দেবে রাশিয়া
রাশিয়া ভারতের মতো দেশগুলোর সঙ্গে অ-পশ্চিমা মুদ্রায় লেনদেন বাড়াবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শুধু তা-ই নয়, তেল, যুদ্ধ সরঞ্জামসহ ভারত যা চায়, রাশিয়া সেটাই দিতে প্রস্তুত বলে জানিয়েছেন তিনি। শুক্রবার (১ এপ্রিল) ভারত সফরকালে এসব কথা বলেছেন রাশিয়ার অন্যতম প্রভাবশালী এ নেতা। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ শেষে এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, আমরা বন্ধু। ভারত ইউক্রেন সংকটকে পূর্ণাঙ্গ তথ্যের ভিত্তিতে দেখছে, একতরফাভাবে নয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন