English

35 C
Dhaka
শুক্রবার, মে ১৭, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

রাশিয়ার তৈরি ‘এস-৪০০’ ইউক্রেনে পাঠাতে তুরস্ককে যুক্তরাষ্ট্রের চাপ

রাশিয়ার তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ইউক্রেনে পাঠাতে তুরস্ককে চাপ দিয়েছে যুক্তরাষ্ট্র। অনানুষ্ঠানিকভাবে আঙ্কারাকে এ কথা জানিয়েছে বাইডেন প্রসাশন।

ফের ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইউক্রেনে আবারও নতুন ধরনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালালো রাশিয়া। এতে দেশটির দক্ষিণাঞ্চলের একটি তেল সংরক্ষণাগার ধ্বংস হয়েছে। রাশিয়ার কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

Advertisements

পাল্টাপাল্টি হামলায় মধ্যপ্রাচ্যে ঝুঁকিতে মার্কিন সেনারা

মধ্যপ্রাচ্যর বিভিন্ন দেশ বিশেষ করে সিরিয়া-ইরাকে প্রায়ই পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান ও ইসরায়েল। এতে ওই অঞ্চলে থাকা মার্কিন সেনারা ঝুঁকিতে পড়েছে বলে জানায় মধ্যপ্রাচ্যে নিয়োজিত মার্কিন শীর্ষ এক জেনারেল। ইরাকের উত্তরাঞ্চলে মার্কিন কনস্যুলেট ভবনের কাছে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কয়েক দিন পর এমন তথ্য জানালেন তিনি।

তিউনিসিয়ায় ইউরোপগামী জাহাজ ডুবে ২০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

তিউনিসিয়ার উপকূলে ইউরোপগামী জাহাজ ডুবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। দেশটির কোস্টগার্ড সদস্যরা শনিবারও (১৯ মার্চ) আটজনের মরদেহ উদ্ধার করেন। এর আগের দিন শুক্রবার উদ্ধার করা হয় ১২ জন অভিবাসনপ্রত্যাশীর মরদেহ।

ইউক্রেনের স্কুলে রাশিয়ার হামলা

ইউক্রেনের একটি স্কুলে হামলা চালিয়েছে রাশিয়া। মারিউপুল শহরের কাউন্সিল জানিয়েছে, রুশ বাহিনী শনিবার একটি স্কুলে বোমা হামলা চালিয়েছে। ওই স্কুলে প্রায় ৪শ মানুষ আশ্রয় নিয়েছিল।

Advertisements

সৌদির তেল কোম্পানির আয় ফুলেফেঁপে দ্বিগুণ

সৌদির তেল কোম্পানি আরামকোর আয় ফুলেফেঁপে দ্বিগুণ হয়েছে। ক্রুয়েড তেলের দাম অনেক বেশি থাকায় ২০২১ সালে কোম্পানির নেট আয় বেড়েছে ১২০ শতাংশের বেশি। যদিও এ সময়ে করোনার প্রকোপ কমে বৈশ্বিক অর্থনীতিক প্রবৃদ্ধির গতি সঠিক পথে ছিল।

ইউক্রেন যুদ্ধ-ব্রেক্সিটের মধ্যে তুলনা: তোপের মুখে বরিস

ইউক্রেন যুদ্ধ ও ব্রেক্সিটের মধ্যে তুলনা করে ব্যাপক তোপের মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জানা গেছে, দেশটির রাজনীতিবিদ ও কর্মকর্তারা তার বেফাঁস মন্তব্যের সমালোচনা করেছেন। শনিবার (১৯ মার্চ) এক বক্তব্যে বরিস জনসন ব্রেক্সিটের কথা উল্লেখ করে বলেন, স্বাধীনতার জন্য এটা ব্রিটিশদের জন্য খুবই স্বাভাবিক ছিল, এখন যেমনটা রয়েছে ইউক্রেনীয়দের। এ বিষয়ে আরও বেশ কিছু উদাহরণ দেওয়া যাবে বলেও জানান তিনি।

এবার ভারতের উত্তরবঙ্গের সঙ্গে রেলপথে যুক্ত হচ্ছে বাংলাদেশ

এবার এক সুতোয় বাঁধা পড়তে চলেছে দুই বাংলা। শিগগির শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি (এনজেপি) থেকে ঢাকার মধ্যে যাত্রীবাহী তৃতীয় ট্রেন মিতালী এক্সপ্রেস পথচলা শুরু করবে। ইতোমধ্যে বাংলাদেশ সরকারের রেল কর্তৃপক্ষের তরফ থেকে ট্রেনের সময়সূচি ও ভাড়া সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পর্যটন ব্যবসায়ীরা দ্রুত এই ট্রেন সেবা চালুর দাবি জানিয়ে আসছেন। ফলে ভারতের উত্তরবঙ্গে পর্যটনের জোয়ার আরও বাড়বে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন