English

24 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

যুদ্ধের মধ্যেই পোল্যান্ড সফরে যাচ্ছেন বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২৫ মার্চ) পোল্যান্ড সফরে যাচ্ছেন। ন্যাটো ও ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৈঠকের পর তিনি সেখানে যাবেন। হোয়াট হাউজের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, বাইডেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজের সঙ্গে ওয়ারশায় বৈঠক করবেন। এসময় তারা শরণার্থী ইস্যুতে আলোচনা করবেন।

রোহিঙ্গা নির্যাতনকে ‘গণহত্যা’র স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র
রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর নির্যাতনকে গণহত্যা ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার (২১ মার্চ) ওয়াশিংটনে হলোকাস্ট মিউজিয়াম পরিদর্শনকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে। ১৪ মাস আগে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর রোহিঙ্গা ইস্যুটি পুনর্বিবেচনার প্রতিশ্রুতি দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্র এ নিয়ে আগে দুবার তদন্ত করলেও কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। এবার সেটিকে গণহত্যা ঘোষণা করতে যাচ্ছে মার্কিন প্রশাসন।

Advertisements

আরও তেল উৎপাদনে আমিরাতকে চাপ জাপানের
ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যায়। সরবরাহ সংকটের পাশাপাশি রাশিয়ান তেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরই জ্বালানির দাম লাফিয়ে বাড়তে থাকে। এর আগে জাপানসহ পশ্চিমা বিশ্ব মস্কোর আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তাই জ্বালানির ক্ষেত্রে নির্ভরশীলতা কমিয়ে রাশিয়ার বিকল্প খোঁজা হচ্ছে। এরই অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে আরও বেশি তেল উৎপাদনের আহ্বান জানিয়েছে জাপান।

দ্বিগুণ লাভের পর তেল উৎপাদন বাড়ানোর ঘোষণা আরামকোর
জ্বালানি উৎপাদনে বিনিয়োগ বাড়াচ্ছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকো। গত বছর দ্বিগুণ মুনাফা অর্জনের খবর সামনে আসার পরপরই এ ঘোষণা দিলো বিশ্বের অন্যতম বৃহত্তম কোম্পানিটি। আগামী পাঁচ বছর ধারাবাহিকভাবে জ্বালানি উৎপাদনে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরামকো।

দাম বেড়ে যাওয়ায় বিনামূল্যে গ্যাস বিতরণ করছেন মার্কিন ব্যবসায়ী
জ্বালানির দাম ব্যাপক হারে বেড়ে যাওয়ায় মানুষের দুর্ভোগ কমাতে বিনামূল্যে গ্যাস বিতরণ করছেন এক মার্কিন ব্যবসায়ী। এরই মধ্যে দুই লাখ ডলার সমমূল্যের গ্যাস বিতরণ করেছেন তিনি। আরও ১০ লাখ ডলারের গ্যাস বিতরণ করবেন এ সপ্তাহেই। জানা যায়, ড. উইলি উইলসন নামে ওই মিলিয়নিয়র ব্যবসায়ী শিকাগোর সাবেক মেয়রপ্রার্থী। গত বৃহস্পতিবার (১৭ মার্চ) নির্ধারিত কয়েকটি গ্যাস স্টেশন থেকে মানুষের মধ্যে দুই লাখ ডলারের গ্যাস বিতরণ করেন তিনি।

ছাপার কাগজের অভাবে শ্রীলঙ্কায় স্কুলের পরীক্ষা বাতিল
স্বাধীনতার পর সবচেয়ে খারাপ সময় পার করছে শ্রীলঙ্কা। ধসে পড়েছে দেশটির অর্থনৈতিক কাঠামো। এবার ছাপার কাগজ ফুরিয়ে যাওয়ার কারণে বহু স্কুল শিক্ষার্থীর পরীক্ষা বাতিল করেছে দেশটির সরকার। সোমবার (২১ মার্চ) থেকে টার্ম পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল দেশটির বিভিন্ন স্কুলে। তবে শনিবার শিক্ষা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত জানানো হয়। বর্তমানে পরীক্ষা নেওয়ার জন্য কাগজের জোগান দেওয়ার মতো সক্ষমতা নেই শ্রীলঙ্কার শিক্ষা দপ্তরের। এমনকি কাগজ আমদানি করার মতো পর্যাপ্ত অর্থও নেই তাদের হাতে। ফলে সরকারের এ সিদ্ধান্তে দেশটির ৪৫ লাখ শিক্ষার্থীর মধ্যে দুই তৃতীয়াংশের শিক্ষাজীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

Advertisements

লকডাউনে এক শহরের ৪৫ লাখ মানুষ
চীনের উত্তর-পূর্বাঞ্চলের কয়েক লাখ মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। রোববার এই নির্দেশনা জারি করা হয়। জিলিন প্রদেশের বৃহত্তম শহর জিলিনের ৪৫ লাখ মানুষের ওপর তিনদিনের জন্য লকডাউন জারি করা হয়েছে। সোমবার রাত থেকে লকডাউন কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

চীনে ১৩২ আরোহী নিয়ে প্লেন বিধ্বস্ত
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১৩২ জন আরোহী নিয়ে একটি প্লেন বিধ্বস্ত হয়েছে। দেশটির গুয়াংঝি অঞ্চলে ইস্টার্ন এয়ারলাইন্সের প্লেনটি বিধ্বস্ত হয়। এতে ১২৩ জন যাত্রী ও নয়জন ক্রু ছিলেন। তবে দুর্ঘটনায় কতজনের প্রাণহানি হয়েছে বা দুর্ঘটনার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে আরোহীদের কেউ হয়তো বেঁচে নেই। দুর্ঘটনার কারণ জানতে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

দিল্লি-দোহাগামী ফ্লাইটে যান্ত্রিক ত্রুটি, করাচিতে জরুরি অবতরণ
ভারতের দিল্লি থেকে দোহাগামী কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করেছে। কিউআর৫৭৯ নামের ফ্লাইটটিতে ১০০ জন যাত্রী ছিলেন। এয়ারলাইন কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীদের দোহায় নিতে অন্য একটি ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে। কর্তৃপক্ষে এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছে। তবে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

ইউক্রেনের শপিং সেন্টারে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৮
ইউক্রেনের একটি শপিং সেন্টারে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এই ঘটনায় ৮ জন নিহত হয়েছেন। দেশটির জরুরি সেবা বিভাগ একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে রাজধানী কিয়েভে অবস্থিত শপিং সেন্টারে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাত হানার বিষয়টি উঠে এসেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাজধানী কিয়েভের পোদিলস্কি জেলায় একটি শপিং সেন্টারে ওই হামলার ঘটনা ঘটেছে এবং আটজন প্রাণ হারিয়েছেন। হামলার পর ধ্বংসস্তূপের নিচ থেকে লোকজনকে উদ্ধারে কাজ শুরু করেন উদ্ধারকর্মীরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন