English

33 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

মেয়েদের জন্য মাধ্যমিকের স্কুল বন্ধই থাকছে আফগানিস্তানে
মাধ্যমিকের স্কুলে মেয়েদের যাওয়ার অনুমতি দিয়ে ঘোষণা দেওয়ার পরও পিছু হটলো আফগানিস্তানের তালেবান সরকার। বুধবার (২৩ মার্চ) আফগান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, মেয়েদের জন্য ইসলামী আইন অনুসারে একটি পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত স্কুলে যাওয়া বন্ধ থাকবে। রাজধানী কাবুলের আশপাশের তিনটি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা জানান, মেয়েরা স্কুল খোলার আনন্দে মেতেছিল বুধবার সকালে। কিন্তু পরে তাদের বাড়ি ফেরার নির্দেশনা আসে। অনেক শিক্ষার্থীই অশ্রুভেজা চোখে স্কুল ছেড়ে বাড়ি যান।

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭। স্থানীয় সময় বুধবার সকালে তাইওয়ানের উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের সময় বাড়ি-ঘর কেঁপে ওঠে এবং লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত একজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভূমিকম্পে পূর্বাঞ্চলের একটি অর্ধনির্মিত ব্রিজ ধসে পড়েছে। দুটি টেকটোনিক প্লেটের কাছে অবস্থানের কারণে তাইওয়ানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

Advertisements

ভারতে কাঠের গোডাউনে আগুন লেগে ১১ শ্রমিকের মৃত্যু
ভারতের তেলেঙ্গানা রাজ্যে একটি কাঠের গোডাউনে আগুন লেগে ১১ জন শ্রমিকের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুধবার দিবাগত রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে। সংবাদ সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়েছে, হায়দরাবাদের সেকেন্দ্রাবাদের ভোইগুড়ায় আগুন লেগে ১১ জনের মৃত্যু হয়েছে।

নাভালনির আরও ৯ বছরের কারাদণ্ড
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও দেশটির বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনিকে আরও ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সম্পত্তি চুরির বিষয়ে জালিয়াতি এবং আদালত অবমাননার অভিযোগে দোষী সাব্যস্ত করে স্থানীয় সময় মঙ্গলবার (২২ মার্চ) রাশিয়ার একটি আদালত তাকে এ দণ্ড দেন।

২০২৫ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন ট্রুডো
২০২৫ সাল পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকবেন জাস্টিন ট্রুডো। এ বিষয়ে ক্ষমতাসীন লিবারেল পার্টির সঙ্গে বিরোধী বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) একটি সমঝোতায় এসেছে। এর ফলে আরও তিন বছর ট্রুডোর ক্ষমতায় থাকার বিষয়টি পরিষ্কার হলো।

ইউরোপে গাড়ির কারখানা চালুর আনন্দে নাচলেন ইলন মাস্ক
ইউরোপে গাড়ি তৈরির কারখানা চালু করেছেন বিশ্বের শীর্ষ ধনী ও টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। মঙ্গলবার (২২ মার্চ ) জার্মানিতে এক অনুষ্ঠানে আনন্দে ভাসেন এই ধনকুবের। খুশিতে আত্মহারা হয়ে গাড়ির সামনেই নাচতে শুরু করেন তিনি। জানা গেছে, চীন ও যুক্তরাষ্ট্র থেকে ব্যবসার মোড় ইউরোপের দিকে ঘুরিয়ে নিতে চান তিনি।

পুতিনকে ঠেকাতে দলে দলে সামরিক বাহিনীতে যোগ দিচ্ছেন পোলিশরা
ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। এ নিয়ে উদ্বিগ্ন পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডও। পোলিশ জনগণের দৃঢ় বিশ্বাস, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক অভিযান ইউক্রেনেই শেষ হবে না। আর সেজন্য পুতিন বাহিনীকে ঠেকাতে আগেভাগেই প্রস্তুত হচ্ছেন তারা। বুধবার (২৩ মার্চ) বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, পোল্যান্ডের ক্রাকো শহরের একটি সেনাঘাঁটিতে দেশটির আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীতে যোগদানের জন্য অনেক তরুণ পোলিশ নাগরিককে আবেদন করতে দেখা গেছে।

ভেঙে পড়ার দ্বারপ্রান্তে বিশ্ব বাণিজ্য সংস্থা?
যুক্তরাষ্ট্রের চাপে কয়েক বছর ধরে অকেজো অবস্থায় রয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। বহুদিন তাদের উল্লেখযোগ্য কোনো কার্যক্রম নেই। কিন্তু এবার রাশিয়া ইস্যুতে পুরোপুরি ভেঙে পড়ার শঙ্কায় পড়েছে বহুজাতিক সংস্থাটি। করোনাভাইরাস মহামারির কারণে দুবার পিছিয়ে আগামী জুনে ডব্লিউটিওর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার দিন ঠিক হয়েছে। আশা ছিল, ওই সম্মেলনে নিয়মতান্ত্রিক বাণিজ্য ব্যবস্থা নিয়ে গুরুত্বপূর্ণ চুক্তি হবে। কিন্তু সেই আশায় এখন গুড়েবালি।

রয়টার্সের খবর অনুসারে, ক্রমবর্ধমান সুরক্ষাবাদের স্রোতের বিপরীতে নিয়মতান্ত্রিক বাণিজ্য ব্যবস্থা প্রতিষ্ঠায় ডব্লিউটিও’র উদ্যোগে সবশেষ ধাক্কায় হয়ে এসেছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও তার কারণে মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা। সূত্রের বরাতে বার্তা সংস্থাটি জানিয়েছে, আগামী জুনে জেনেভায় অনুষ্ঠিতব্য ডব্লিউটিও সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে সমন্বিত ব্যবস্থা নিতে চলেছে পশ্চিমা দেশগুলো।

Advertisements

পশ্চিমা নিষেধাজ্ঞায় রাশিয়ার বাজারে ঢোকার সুবর্ণ সুযোগ দেখছে ভারত
পশ্চিমা নিষেধাজ্ঞায় গ্লোবাল পেমেন্ট সিস্টেম সুইফট থেকে রাশিয়া বাদ পড়ায় দেশটির সঙ্গে বাণিজ্যিক লেনদেনের বিকল্প পথ খুঁজছে ভারত। মার্কিন ডলার বাদ দিয়ে রুপি-রুবল ট্রানজেকশনের সেই বিকল্প ব্যবস্থার ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহেই। ভারতীয় রপ্তানিকারকদের একটি সংগঠনের বরাতে বুধবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) সভাপতি এ শক্তিভেল জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে ভারতের লেনদেন অব্যাহত রাখতে রুপি-রুবল বাণিজ্য ব্যবস্থা ঘোষণা হতে পারে আগামী সপ্তাহের প্রথম দিকে।

রাশিয়ার পর কাজাখস্তানের তেল নিয়ে দুশ্চিন্তা, আরও বাড়লো দাম
ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার তেল রপ্তানি নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, তাতে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে জ্বালানির দাম। এ অবস্থায় দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিলো রুশদের প্রতিবেশী কাজাখস্তান। সম্প্রতি ঝড়ের কারণে বার্থ (জাহাজ ভেড়ানোর জায়গা) ক্ষতিগ্রস্ত হওয়ায় তাদের তেল রপ্তানি প্রায় বন্ধ হওয়ার পথে। এতে বৈশ্বিক তেল রপ্তানি এক শতাংশ পর্যন্ত কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। খবর রয়টার্সের।

রাশিয়া-কাজাখস্তানের কাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়ামের (সিপিসি) বিশ্বের অন্যতম বৃহত্তম তেলের পাইপলাইন। এটি দিয়ে দৈনিক ১২ লাখ ব্যারেল বা বৈশ্বিক চাহিদার প্রায় ১ দশমিক ২ শতাংশ তেল সরবরাহ হয়। কিন্তু সম্প্রতি শক্তিশালী ঝড়ে এই পাইপলাইনের তিনটি বার্থের একটি পুরোপুরি বার্থ ধ্বংস হয়ে গেছে।

রাশিয়ার হামলায় ইউক্রেনে ১২১ শিশু নিহত
ইউক্রেনে রাশিয়ার হামলায় ১২১ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৬৭ শিশু। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা শুরু করে রাশিয়া। তারপর থেকে সংঘাত চলছেই। টানা ২৮ দিনের সংঘাতে বহু বেসামরিক নিহত হয়েছেন। যুদ্ধের ভয়াবহতা থেকে রক্ষা পাচ্ছে না শিশুরাও। সম্প্রতি ৯ বছর বয়সী এক কন্যা শিশু এবং ১৪ বছর বয়সী এক ছেলে শিশু নিহত হয়েছে। তারা দনেৎস্ক অঞ্চলে নিহত হয়। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন