English

34 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ মার্চ ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

নিজেদের রাসায়নিক অস্ত্র থেকে নজর সরাতে চাইছেন বাইডেন: ক্রেমলিন

নিজেদের অর্থাৎ যুক্তরাষ্ট্রের রাসায়নিক ও জৈব অস্ত্র থেকে নজর সরাতে চাইছেন বাইডেন। রুশ প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনের পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। কারণ সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন ইউক্রেনে রাসায়নিক বা জৈব অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া।

পোল্যান্ডের প্রেসিডেন্টকে বহনকারী প্লেনের জরুরি অবতরণ

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদাকে বহনকারী প্লেনটি ওয়ারশতে জরুরি অবতরণ করেছে। সফরত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় এ ঘটনা ঘটে।

উত্তরপ্রদেশে যোগীর রেকর্ড

ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয় বার শপথ নিলেন বিভিন্ন ইস্যুতে আলোচিত-সমালোচিত যোগী আদিত্যনাথ। শুক্রবার (২৫ মার্চ) লখনৌয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে শপথগ্রহণ করেন তিনি। জানা গেছে, ৩৭ বছরের মধ্যে এই প্রথম উত্তরপ্রদেশে কোনো মুখ্যমন্ত্রী টানা দুইবার শপথ নিলেন।

রাশিয়ায় জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১৪ শতাংশ

রাশিয়ায় জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক হারে বাড়তে শুরু করেছে। ইউক্রেনে হামলার পরই এমন ঘটনা ঘটছে দেশটিতে। কারণ পশ্চিমাদেশগুলো মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জানা গেছে, এরই মধ্যে রাশিয়ায় জীবন যাত্রার ব্যয় বেড়েছে ১৪ শতাংশ।

সীমান্তরক্ষী বাহিনীতে আবেদন করতে পারবেন সৌদি নারীরা

সৌদি নারীরা এখন থেকে সীমান্তরক্ষী বাহিনীতে যোগ দিতে পারবেন। এ জন্য দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বৃহস্পতিবার থেকে নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত করেছে।

রুশ নির্ভরশীলতা কমাতে ইউরোপে গ্যাস সরবরাহ করবে যুক্তরাষ্ট্র

রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যে ইউরোপের দেশগুলোতে প্রাকৃতিক তরল গ্যাস সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এক চুক্তিতে পৌঁছেছে বাইডেন প্রশাসন। চুক্তি অনুযায়ী, ২০২২ সাল নাগাদ ১৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করা হবে।

ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব সোমবার পর্যন্ত স্থগিত

পাকিস্তানের জাতীয় পরিষদের বহুল প্রত্যাশিত জাতীয় সংসদ অধিবেশন শুরু হয় শুক্রবার ( ২৫ মার্চ। প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের দ্বারা দাখিল করা গুরুত্বপূর্ণ অনাস্থা প্রস্তাব আলোচ্যসূচিতে উপস্থাপন না করেই ২৮ মার্চ (সোমবার) পর্যন্ত সংসদ মুলতবি ঘোষণা করা হয়েছে।

ইউক্রেন সীমান্তে আরও ৪০ হাজার সেনা পাঠাচ্ছে ন্যাটো

ইউক্রেনে রুশ আগ্রাসনের এক মাস পূর্তির দিনই পূর্ব ইউরোপে আরও ৪০ হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে ন্যাটো। বৃহস্পতিবার (২৪ মার্চ) ব্রাসেলসে পশ্চিমা সামরিক জোটের নেতাদের শীর্ষ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অর্থসংকটে দেশ ছাড়ছেন লঙ্কানরা, ভারতমুখী ঢল নামার শঙ্কা

স্বাধীনতার পর ইতিহাসের ভয়াবহতম অর্থনৈতিক সংকট পার করছে শ্রীলঙ্কা। তার জেরে ভারতমুখী আশ্রয়প্রার্থীর ঢল নামতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এরই মধ্যে সাগর পাড়ি দিয়ে লঙ্কানদের ভারত পানে ছোটা শুরু হয়ে গেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিশ্বে করোনায় আরও প্রায় ৫ হাজার মৃত্যু, শনাক্ত ১৭ লাখ

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে চার হাজার ৮৩০ জনের মৃত্যু হয়েছে। আগের দিনের তুলনায় মৃত্যুর এই সংখ্যা কিছুটা বেশি। আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা যান চার হাজার ৬৭১ জন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন