English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ এপ্রিল ২০২২

- Advertisements -

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

Advertisements

ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীদের হামলা: নিহত ৬

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের রাজধানী স্যাক্রামেন্টোতে বন্দুকধারীরা এলোপাতাড়ি গুলি চালিয়েছে। এতে ৬ জন নিহত ও ৯ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির পুলিশ। স্যাক্রামেন্টোর পুলিশ এক টুইট বার্তায় জানায়, নির্বিচারে গুলির ঘটনায় মোট ১৫ জন আহত হয়েছেন। তবে তাদের মধ্যে ছয়জন নিহত হয়েছেন।

যুদ্ধ শুরুর আগে শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেন জেলেনস্কি

Advertisements

রাশিয়ার হামলা শুরু হওয়ার মাত্র কয়েক দিন আগে শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস যুদ্ধ এড়ানোর সবশেষ সুযোগ হিসেবে এ প্রস্তাব দিয়েছিলেন। প্রতিবেদনে বলা হয়, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের মধ্য রাশিয়ার সেনা প্রবেশের কয়েক দিন আগে জার্মান চ্যান্সেলর মস্কো ও কিয়েভের মধ্যে শান্তি আলোচনার চেষ্টা চালান।

যুক্তরাষ্ট্রের ‘বড় শত্রুদের’ নাম জানালেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের জন্য রাশিয়া, চীন বা বিদেশি কোনো রাষ্ট্র হুমকি নয়। অভ্যন্তরীণ উগ্র বাম রাজনীতিবিদরাই মার্কিনিদের জন্য বড় শত্রু বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার (৩ এপ্রিল) মিশিগানে রিপাবলিকানদের সমাবেশে তিনি এ কথা বলেন।

পাকিস্তানের বর্তমান ঘটনার সঙ্গে সেনাবাহিনী জড়িত নয়: আইএসপিআর

পাকিস্তানের চলমান ঘটনার সঙ্গে সেনাবাহিনীর কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন দেশটির ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনসের (আইএসপিআরের) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতেখার। দেশটির রাজনৈতিক টানাপড়েনের মধ্যেই রোববার (৩ এপ্রিল) জিও নিউজকে এ তথ্য জানিয়েছেন তিনি।

কারফিউ ভেঙে শ্রীলঙ্কায় বিক্ষোভ, প্রেসিডেন্টের পদত্যাগ দাবি

চলমান অস্থিরতা নিয়ন্ত্রণে সামাজিকমাধ্যম বন্ধের পাশাপাশি কারফিউ জারি করেছে শ্রীলঙ্কার সরকার। তবে এসব বিধিনিষেধ ভেঙে দেশটির প্রেসিডেন্ট রাজাপাকসের পদত্যাগের দাবিতে রাজধানী কলম্বোতে বিক্ষোভ শুরু করেছে নাগরিকরা।

পশ্চিমবঙ্গে ১২ দিনে ১১ বার বাড়লো জ্বালানি তেলের দাম

নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতির মধ্যেই ভারতে বাড়ছে জ্বালানি তেলের দাম। আজ রোববার ফের বাড়লো পেট্রল ও ডিজেলের দাম। এদিকে পশ্চিমবঙ্গেও দফায় দফায় জ্বালানি তেলের দাম বেড়েছে। এ পর্যন্ত ওই রাজ্যে ১২ দিনে ১১ বার জ্বালানি তেলের দাম বেড়েছে।

মালিতে সামরিক অভিযানে নিহত ২০৩

মালিতে সামরিক অভিযানে ২০৩ জন নিহত হয়েছে। দেশটির সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির কেন্দ্রীয় সাহেল রাজ্যে ওই অভিযান চালানো হয়েছে। এদিকে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন জানিয়েছে, তাদের কাছে বেসামরিক হতাহতের খবর রয়েছে। তাদের পক্ষ থেকে মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

শ্রীলঙ্কায় সোশ্যাল মিডিয়া বন্ধ

ধীনতার পর অর্থনৈতিকভাবে সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সরকার। চলছে ৩৬ ঘণ্টার কারফিউ। তা সত্ত্বেও বিক্ষোভের শঙ্কায় এবার সব সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশ্বে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমেছে

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমেছে। গত ২৪ ঘণ্টায় আবারও সবচেয়ে বেশি আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দৈনিক প্রাণহানির তালিকায় যথারীতি শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে দক্ষিণ কোরিয়া, জার্মানি, ব্রাজিল, যুক্তরাষ্ট্র ও ইতালির মতো দেশগুলো।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন