English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল: আন্তর্জাতিক সাহায্য গ্রহণ করছে নিউজিল্যান্ড

- Advertisements -
Advertisements

ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েলের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে নিউজিল্যান্ডের উত্তরাঞ্চল। ঘূর্ণিঝড়ের প্রভাবে সেখানে বন্যা ও ভূমিধস দেখা দিয়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে কিছু শহর। এমন পরিস্থিতিতে দেশটির সরকার আন্তর্জাতিক সহায়তার প্রস্তাব গ্রহণ করেছে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, টানা চারদিনের ঝোড়ো বাতাস ও ভারি বৃষ্টির কারণে এখন পর্যন্ত পাঁচজন নিহত হয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, এখনো ১০০ জন নিখোঁজ রয়েছে। তাছাড়া এ ঘটনায় সাড়ে ১০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

Advertisements

প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সতর্ক করে জানান, ক্ষয়ক্ষতি পুনরুদ্ধারে সময় লাগবে। কয়েক সপ্তাহের মধ্যে কিছু এলাকায় বিদ্যুৎ পুনরুদ্ধার হবে বলে আশা করা যাচ্ছে না। এছাড়া ক্ষতিগ্রস্ত এলাকা পরিষ্কার করতে অনেক বেশি সময় লাগতে পারে বলেও জানান তিনি।

ক্রিস বলেন, এটা বেদনাদায়ক ঘটনা। অবকাঠামো ঠিক করাও একটা বড় চ্যালেঞ্জ। তবে যত দ্রুত সম্ভব এটা করা হবে। কিন্তু এটা সত্য যে আমরা অস্বস্তিকর অবস্থার মধ্যে আছি।

তিনি বলেন, আমার এখন আন্তর্জাতিক সহায়তার প্রস্তাব গ্রহণ করছি। যদিও এর আগে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশের সাহায্য প্রস্তাবে সাড়া দেয়নি দেশটি।

কর্মী ও বেশ কয়েকটি অস্থায়ী ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে হাজার হাজার লিটার পানি সরবরাহ করতে নিউজিল্যান্ড প্রতিরক্ষা বাহিনী দুটি বড় জাহাজ ও একটি সি-১৩০ হারকিউলিস ট্রান্সপোর্ট প্লেন মোতায়েন করেছে। প্রয়োজনীয় বিষয় সরবরাহ ও আটকা পড়া শত শত মানুষকে উদ্ধার করতেও হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন