English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

চীনা বেলুনের সঙ্গে পাইলটের সেলফি প্রকাশ যুক্তরাষ্ট্রের

- Advertisements -

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদাড়ি বেলুন ওড়ার ঘটনা বেশ আলোড়ন তুলেছিল, যা পরে গুলি করে নামানো হয়। মার্কিন প্রতিরক্ষা বিভাগ এবার একটি ইউ-২ গুপ্তচর বিমানের ককপিট থেকে পাইলটের তোলা একটি সেলফি প্রকাশ করেছে। বিমানটি গুলি করে বেলুন নামানোর আগের দিন কথিত চীনা নজরদারি বেলুনের ওপর দিয়ে উড়ছিল।

Advertisements

বুধবার পেন্টাগন যে ছবিটি প্রকাশ করেছে তাতে দেখা যায়, চীনা বেলুনটি ৩ ফেব্রুয়ারি কেন্দ্রীয় মহাদেশীয় যুক্তরাষ্ট্রের ওপর ভাসছে এবং তা ইউ-২ গুপ্তচর বিমানের পাইলট পর্যবেক্ষণ করছেন। সাদা বেলুনটির সৌর প্যানেলগুলোও নিচের দিকে দৃশ্যমান ছিল। ছবিটি যেদিন তোলা হয়েছে তার পরের দিন দক্ষিণ ক্যারোলিনার উপকূলে একটি এফ-২২ যুদ্ধবিমান বেলুনটিকে গুলি করে নামিয়ে দেয়।

ছবিটি প্রথম বিমান চালনা সংক্রান্ত ওয়েবসাইট ‘ড্রাগন লেডি ট্যুডেতে’ প্রকাশিত হয়েছিল। পরে পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাব্রিনা সিং বুধবার একটি সংবাদ সম্মেলনে এর সত্যতা নিশ্চিত করেন।

Advertisements

যুক্তরাষ্ট্র এই বেলুনকে ‘অত্যাধুনিক উচ্চ-উচ্চতার গুপ্তচর বাহন’ বলে আখ্যায়িত করেছে। বেলুনটি নামানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আদেশ ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সর্বশেষ কূটনৈতিক দ্বন্দ্বের জন্ম দিয়েছে।

চীন বলেছে, ভুল করে মার্কিন আকাশে উড়ে যাওয়া বেলুনটি আসলে একটি আবহাওয়া পর্যবেক্ষণকারী আকাশযান, যার কোনো সামরিক উদ্দেশ্য ছিল না। কিন্তু এ ঘটনায় দুই দেশ একে অপরের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন