English

39 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

ছারপোকার জ্বালায় অতিষ্ঠ দক্ষিণ কোরিয়া

- Advertisements -

ছারপোকার যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছে দক্ষিণ কোরিয়ার মানুষজন। হঠাৎ রক্তচোষা ছোট্ট এই প্রাণীর প্রাদুর্ভাবে দেশজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গত ৫ নভেম্বর পর্যন্ত রাজধানী সিউল, বুসান ও ইনচেওন শহরের অন্তত ১৭টি জায়গায় ছারপোকা প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে।

Advertisements

পরিস্থিতি মোকাবিলায় ৫০ কোটি ওন (৩ লাখ ৮৩ হাজার মার্কিন ডলার) তহবিল ঘোষণা এবং একটি বিশেষ দল মাঠে নামিয়েছে সিউল কর্তৃপক্ষ।

দক্ষিণ কোরিয়ার আগে ফ্রান্স এবং যুক্তরাজ্যেও আতঙ্ক তৈরি করেছিল ছারপোকা।

সাম্প্রতিক প্রাদুর্ভাবের আগে ১৯৬০’র দশকে দক্ষিণ কোরিয়ায় দেশব্যাপী অভিযান চালিয়ে ছারপোকা নির্মূল করা হয়েছিল বলে ভাবা হতো। কিন্তু গত সেপ্টেম্বরের শুরুর দিকে দায়েগু শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ফের ছারপোকার উৎপাত শুরুর খবর পাওয়া যায়।

পরে রক্তপিপাসু পোকাটি পাওয়া যায় পর্যটকদের বাসস্থান ও বিভিন্ন সওনা বা স্টিম বাথ সেন্টারে।

Advertisements

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ছারপোকার ভয়ে দক্ষিণ কোরিয়ার বহু মানুষ আজকাল সিনেমা হল ও গণপরিবহন এড়িয়ে চলছেন। পোকার কামড় খেয়ে অনেকেই ছুটছেন সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলোতে। কী করলে এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে, তার পরামর্শ চাচ্ছেন সবাই।

পরিচ্ছন্নতা পরিস্থিতি মূল্যায়নে হোটেল, বাথহাউসসহ প্রায় ৩ হাজার ২০০টি স্থাপনা পরিদর্শনের ঘোষণা দিয়েছে সিউল মেট্রোপলিটন কর্তৃপক্ষ। ছারপোকা দমনে বেসরকারি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছে তারা।

এছাড়া, গণপরিবহনের ফ্যাব্রিক সিটগুলো নিয়মিত গরম বাষ্পের (হট-স্টিম) মাধ্যমে পরিষ্কার করার পরিকল্পনা নিয়েছে সিউল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন