English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

টিকটক নিষিদ্ধ হলে লাভবান হবে ফেসবুক: ট্রাম্প

- Advertisements -
Advertisements
Advertisements

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, টিকটক ছাড়া ফেসবুক আরও বিস্তৃত হবে বা বেশি ব্যবহৃত হবে। তাই টিকটক বন্ধ হলে অন্যান্য অ্যাপ বিশেষ করে ফেসবুকের অবস্থানই শক্তিশালী হবে। তাদের লাভও বেশি হবে।

সোমবার (১১ মার্চ) এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে টিকটক প্রসঙ্গে এ কথা বলেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি এ খবর জানিয়েছে।

সাক্ষাৎকারে ট্রাম্প টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্স অ্যাপটিকে বিক্রি করতে বা এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করতে আনা কংগ্রেশনাল বিলের সমালোচনা করেন। ব্যক্তিগতভাবে তিনি ফেসবুককে মানুষের জন্য ক্ষতিকর বা মানুষের শত্রু বলে মনে করেন।

যুক্তরাষ্ট্রে টিকটকের অংশটি বিক্রি করে দিতে এর মূল প্রতিষ্ঠান চীনা মালিকানাধীন বাইটড্যান্সকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। এর মধ্যেই টিকটক বিক্রি করে দিতে একটি বিল এখন খতিয়ে দেখছেন মার্কিন আইন প্রণেতারা।

বুধবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যরা বিলটি পাশে ভোট দেবেন। এটি পাশে দুই-তৃতীয়াংশ সদস্যকে হ্যাঁ ভোট দিতে হবে। ভোট হবে সিনেটেও।

টিকটক চীন সরকারকে তথ্য পাচার করে এবং এটি দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বহুদিন ধরেই মনে করে আসছে পশ্চিমারা। বাইটড্যান্স যেহেতু চীনা কোম্পানি, তাই চীনের আইন অনুসারেই কর্তৃপক্ষের অনুরোধে কোম্পানিটি যেকোনো তথ্য সরকারকে দিতে বাধ্য। এটিই তাদের মূল উদ্বেগের বিষয়।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও সতর্ক করে বলেছে, মার্কিন নেতৃত্ব ও গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টায় টিকটক ব্যবহার করছে চীন সরকার। সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে গোয়েন্দারা জানিয়েছে, ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচনে উভয় রাজনৈতিক দলের প্রার্থীকে টিকটকের মাধ্যমে টার্গেট করেছিল চীন।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, টিকটককে যারা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করেন তাদের সঙ্গে একমত তিনি। তবে তার যুক্তি ফেসবুকও মার্কিন সরকারের জন্য হুমকি।

টিকটক অ্যাপটি যুক্তরাষ্ট্রে জনপ্রিয়। নির্বাচনের বছরে মার্কিন কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটে টিকটক সংক্রান্ত বিলটি পাশ হওয়া কঠিন হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন