English

31 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

‘টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’

- Advertisements -

টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এমনটাই মনে করেন এফবিআই পরিচালক ক্রিস রে। মঙ্গলবার তিনি জানান, চীন সরকার এই ভিডিও অ্যাপ ব্যবহার করে মার্কিনিদের প্রভাবিত করতে পারে এবং তাদের মোবাইল ফোনের নিয়ন্ত্রণ নিতে পারে। এ খবর দিয়েছে আরব নিউজ।

Advertisements

খবরে জানানো হয়, মার্কিন আইনপ্রনেতাদের সামনে বক্তব্য রাখার সময় এই উদ্বেগের কথা তুলে ধরেন এফবিআই পরিচালক। তিনি বলেন, চীন সরকার টিকটকের মাধ্যমে কোটি কোটি আমেরিকানের তথ্য হাতিয়ে নিতে পারে এবং তাদের ইচ্ছামতো এলগরিদম তৈরি করে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ করতে পারে। টিকটক হতে পারে চীনের ‘ইনফ্লুয়েন্স অপারেশনের’ প্রধান অস্ত্র।

Advertisements

টিকটক চীনা কোম্পানি বাইটডান্সের একটি জনপ্রিয় অ্যাপ। গত কয়েক বছরে ফেসবুক ও হোয়াটস অ্যাপকেও ছাড়িয়ে গেছে টিকটক। ক্রিস রে মনে করেন, যে মিলিয়ন মিলিয়ন ডিভাইসে টিকটক ইনস্টল রয়েছে সেগুলো চাইলেই নিয়ন্ত্রণ করা সম্ভব চীনের পক্ষে। টিকটক নিয়ে যুক্তরাষ্ট্রের আতঙ্ক যদিও বহু পুরোনো। ২০২০ সালে মার্কিন সরকারের ‘কমিটি অন ফরেন ইনভেস্টমেন্ট ইন দ্যা ইউনাইটেড স্টেটস’ প্রথম আশঙ্কা প্রকাশ করে যে, বাইটডান্স টিকটক ব্যবহারকারীদের তথ্য চীনের কমিউনিস্ট পার্টির কাছে হস্তান্তর করছে।এ নিয়ে সেসময় থেকেই টিকটকের সঙ্গে নিয়মিত আলোচনা চলছে যুক্তরাষ্ট্রের। এরমধ্যে দুই পক্ষের মধ্যে একটি চুক্তিও হয়েছে। টিকটকের নির্বাহী ভেনেসা পাপাস গত সেপ্টেম্বর মাসে মার্কিন কংগ্রেসকে জানান, ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা আরও বেশি কাজ করছেন।

তবে ক্রিস রে এখন বলছেন, চীনের যে কোম্পানিই আসলে তাদের সরকার যা বলবে তা করতে বাধ্য। ফলে চীন সরকার আইনত টিকটকের তথ্য দেখতে পারবে। এই অ্যাপটি চীনের তথ্য সংগ্রহের একটি মাধ্যম হয়ে উঠতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন