English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ট্রাম্পকে নিয়ে ইউরোপের ভয়

- Advertisements -

ইউরোপের রাজনীতিতে আবারও আলোচনার কেন্দ্রে উঠে এসেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরীণ বাজারবিষয়ক প্রধান থিয়েরি ব্রেটন জানিয়েছেন, ট্রাম্প ২০২০ সালে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনকে সরাসরি বলে দিয়েছিলেন, ইউরোপ যদি কখনো আক্রমণের মুখে পড়ে, তবে আমরা কখনই আপনাদের সাহায্য করতে পারব না কিংবা সমর্থন দিতে আসব না।

Advertisements

ইউরোপীয় পার্লামেন্টে একটি ইভেন্ট চলাকালে ওই ঘটনাটি জানান ব্রেটন। এদিকে শুরু হয়েছে রিপাবলিকান দলের প্রেসিডেনশিয়াল প্রাইমারির ভোট। এতে জয়ী হওয়ার পথে আছেন ট্রাম্প। এমন অবস্থায় নিজেদের সুরক্ষা নিশ্চিতে ইউরোপীয় ইউনিয়নকে অস্ত্র উৎপাদন করতে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের আহ্বান জানান ব্রেটন।

একাধিক ইইউ কর্মকর্তা ও কূটনীতিক সিএনএনকে জানিয়েছেন যে, ইউরোপ মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বাইরেও নিজস্ব প্রতিরক্ষা সক্ষমতা তৈরি করার চেষ্টা করছে। এটা কোনো গোপন বিষয় নয় যে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনকে সহায়তা পাঠাতে গিয়ে ন্যাটোভুক্ত দেশগুলোর গোলাবারুদের মজুদ শেষ হয়ে গেছে। ট্রাম্প আসলেই ভন ডার লিয়েনকে ওই কথা বলেছিলেন কিনা তা নিয়ে আসলে ইউরোপীয় কর্মকর্তারা অতটা ভাবছেনও না। কারণ তিনি এমনিতেও বহুবার তার একই ধরনের অবস্থানের কথা জানিয়েছেন।

Advertisements

ইউরোপের নিরাপত্তায় আর ভূমিকা রাখতে চান না ট্রাম্প। তিনি যখন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় ছিলেন, তখন তিনি নিয়মিত ন্যাটোর পেছনে অর্থ ব্যয়ের বিরোধিতা করেছেন। আবার একই সঙ্গে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনসহ অন্য পশ্চিমাবিরোধী নেতাদেরও প্রশংসা করেছেন, যারা একই সামরিক জোটের প্রতিপক্ষ হিসেবে বিবেচিত হয়। এসব নেতা ন্যাটোকে তাদের দেশের জন্য হুমকি মনে করেন।

পশ্চিমা বিশ্ব যাদের শত্রু মনে করে, তাদের সঙ্গে শান্তি বজায় রাখার যে নীতিতে ট্রাম্প বিশ্বাস করেন তা নিয়ে উদ্বিগ্ন পশ্চিমা দেশগুলোর নেতারা। এর মধ্যে ট্রাম্পের আবারও ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন