English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

তাপপ্রবাহে পুড়ছে ভারত

- Advertisements -
Advertisements

ভারতে তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত। দেশটির বেশির ভাগ রাজ্যেই তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন অংশে তাপমাত্রা পেরিয়ে গেছে ৪০ ডিগ্রির গণ্ডি। অনেক জায়গায় তাপমাত্রা উঠেছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisements

সরকারি হিসাবে বলা হয়েছে, ভারতে ১৯৯২ থেকে ২০১৫ সাল পর্যন্ত গরমের কারণে ২২ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশটিতে ১৯০১ থেকে ২০১৮ সালের মধ্যে গড় তাপমাত্রা প্রায় শূন্য দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। এই বৃদ্ধি আপাতদৃষ্টিতে কম মনে হলেও বিশেষজ্ঞদের মতে, সময়ের তুলনায় তা অনেক।

উত্তর-পশ্চিম হরিয়ানায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। পাঞ্জাবের ভাতিন্দার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি। অমৃতসরে তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি ও পাতিয়ালায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। পাঞ্জাব, হরিয়ানার যৌথ রাজধানী চণ্ডীগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। খুব পিছিয়ে নেই গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ, দিল্লিও। উত্তরপ্রদেশের প্রয়াগরাজের (সাবেক নাম এলাহাবাদ) অবস্থা সবচেয়ে খারাপ।

রোদের তাপে জ্বলছে পশ্চিমবঙ্গও। রাজধানী কলকাতাসহ একাধিক শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়ে গেছে। পশ্চিমবঙ্গের কাছের রাজ্য ঝাড়খণ্ড ও ছত্তিশগড়ে তাপপ্রবাহ কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এ পরিস্থিতিতে আশার বাণী শুনিয়েছে দিল্লির আবহাওয়া দপ্তর। পশ্চিম হিমালয়ে অবস্থান করা পশ্চিমা ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি নেমে কিছুটা স্বস্তি দিতে পারে মানুষকে। সাম্প্রতিক উপগ্রহচিত্র বিশ্লেষণ করে মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, একটি গভীর মেঘপুঞ্জ পাঞ্জাব, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশের ওপর দিয়ে প্রবাহিত হবে। ফলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছু কিছু জায়গায় ভারি বৃষ্টিপাতও হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই দিনের মধ্যেই ভারতের বিভিন্ন অংশে তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন