English

27 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

তিন বার মাথার খুলি বদলে যুবককে বাঁচালেন চিকিৎসক

- Advertisements -
Advertisements

ভয়ংকর সংক্রমণ গ্রাস করছিল গোটা মস্তিষ্ক। দোরগোড়ায় এসে দাঁড়িয়েছিল মৃত্যু! ২২ বছরের সেই যুবক সেই ভয়ংকর রোগ থেকে রক্ষা পেলেন চিকিৎসকের উসিলায়। তিন-তিনবার যুবকের খুলি বদলে বিরল অস্ত্রোপচার করে যুবককে নতুন জীবন ফিরিয়ে দিলেন তিনি।

নিউ ইয়র্কের ব্রেন্ডন অ্যালেকজান্ডারের প্রাণ বাঁচিয়ে নজির গড়লেন মার্কিন চিকিৎসকরা। জানা গিয়েছে, স্টাফ ইনফেকশন অর্থাৎ ত্বকে তৈরি হওয়া সংক্রমণ ব্রেন্ডনের খুলি দখল করে নিয়েছিল। মৃত্যুর মুখে দাঁড়িয়েছিল সে। আসলে অতীতের একটি অস্ত্রোপচারের সময় ফ্লুইড জমে যাওয়ার দরুণ এমন সংক্রমণে আক্রান্ত হন ব্রেন্ডন। তবে মৃত্যুর চোখে ধুলো দিয়ে তিনবার খুলি বদলে এখন দিব্যি আছেন ব্রেন্ডন।

Advertisements

ওই যুবক জানাচ্ছেন, ২০১৯ সালে মাথায় চোট পেয়েছিলেন তিনি। প্রায় সপ্তাহ খানেক স্মৃতিশক্তি লোপ পেয়েছিল। এর ফলে একাধিক অস্ত্রোপচার হয় তার। শেষবার হয় গত বছর। আর সেই অস্ত্রোপচারের পরই স্টাফ সংক্রমণের কবলে পড়েন। এর ফলে নিজের হৃদস্পন্দনও কয়েকগুণ জোরে শুনতে পেতেন তিনি। কিন্তু তার খুলির একটা বড় অংশ সরিয়ে সেই সমস্যার অনেকটাই সমাধান করেছেন চিকিৎসকরা।

তবে আপাতত খুলিহীন ব্রেন্ডন! একটি অস্থায়ী প্লেট লাগানো রয়েছে তার মস্তিষ্কে। আগামী এপ্রিলে আবার অস্ত্রোপচার হলে নতুন খুলি পাবেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন