English

40 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

তুই-আপনি সম্বোধন নিয়ে টুইটারে ভারতীয়দের বিতর্ক

- Advertisements -

সচারচর অপরিচিত কোনো ব্যক্তিকে আমরা প্রথম পরিচয়ের সময় ‘আপনি’ বলে সম্বোধন করি। এটাই বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের চিরাচরিত প্রথা। তবে বর্তমান প্রজন্মের অনেকেই এ প্রথার বাইরে গিয়ে অপরিচত ব্যক্তিকে প্রথম বারেই তুমি এমনকি তুই পর্যন্ত বলে বসেন। সম্প্রতি এমন একটি বিষয় নিয়েই ভারতীয় টুইটার ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে।

সম্প্রতি প্রতিভা নামের এক তরুণীর একটি টুইট থেকেই এ বিতর্ক ছড়িয়ে পড়ে। ৫ ফ্রেব্রুয়ারি একটি টুইটে প্রতিভা লেখেন, মুম্বাইয়ের স্থানীয় লোকজনের সঙ্গে হিন্দিতে কথা না বলা উচিত নয়। তারা সম্পূর্ণ অপরিচিত মানুষকেও তুই বলে সম্বোধন করতে বিন্দুমাত্র দ্বিধাবোধ করে না। এ ধরনের আচরণ মোটেই গ্রহণযোগ্য নয়।

অনেকে বলছেন, ভারতের মোট জনসংখ্যার ৪৬ শতাংশেরও বেশি হিন্দিতে কথা বললেও, উত্তর ভারতের বাইরের লোকজন তাদের নিজ ভাষায় কথা বলতে পছন্দ করেন। আর ভারতে অজস্র ভাষা-উপভাষা রয়েছে, যেগুলোতে সর্বনামের ব্যবহার ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

Advertisements

অনেকের দাবি, বামবাইয়া হিন্দি হলো, মহারাষ্ট্র রাজ্যের মুম্বাই শহরের উপভাষা। এ উপভাষায় ‘তু’ (হিন্দি) বা ‘তুই’ (বাংলা) শব্দটি এসেছে মারাঠি ভাষা থেকে। উত্তর ভারতের বিভিন্ন অংশে তু শব্দটি মোটেই অসম্মানজনক নয়, বরং তা সম্পর্কের ঘনিষ্ঠতা প্রকাশ করে।

মারাঠি ভাষাভাষীদের দাবি, গণেশ ও ভিত্তালের মতো হিন্দু দেবতাদেরও তুই বলে সম্বোধন করেন তারা। এমনকি, তাদের সাহিত্য, ভক্তিমূলক গান ও প্রার্থনাতেও শব্দটি বহুল ব্যবহৃত। বিবিসি মারাঠির প্রতিনিধি অমৃতা দুর্ভে বলেন, তুই মূলত ঘনিষ্ঠ বন্ধন নির্দেশ করে। এটি মোটেও অবমাননাকর নয়।

এদিকে প্রতিভার ওই টুইটের নিচে অনেকেই মিম বানিয়ে পোস্ট করতে শুরু করেন। অনেকে আবার বলিউডের গানে ব্যবহার করা ‘তুম’ বা তুমির জায়গায় ‘আপ’ বা আপনি যুক্ত করে মজা নেওয়া শুরু করেন। তবে অনেকে আবার প্রতিভার ‍যুক্তিকে জোরালো সমর্থন দেন।

টুইটকারী প্রতিভা বিবিসিকে বলেন, আমি টুইটটিতে ১০ বছর আগের একটি ঘটনা উল্লেখ করেছি। সেসময় প্রথমবার মুম্বাইয়ের এক সহকর্মীর সঙ্গে কথা হচ্ছিল। ইংরেজিতে কিছুক্ষণ চ্যাট করার পর আমার ওই সহকর্মী হঠাৎ করেই হিন্দিতে জিজ্ঞেস করেন, তু হিন্দি মে বাত কার সাক্তি হ্যায়? যার বাংলা হলো, তুই কি হিন্দিতে কথা বলতে পারিস?

Advertisements

‘তার হঠাৎ তুই সম্মোধনে আমি অবাক হয়ে গিয়েছিলাম। আমার বিশ্বাস, অপরিচিতদের তুই বলে সম্বোধন কোনোভাবেই ভদ্র আচরণ হতে পারে না। প্রথম পরিচয়েই এমন আচরণ ঘনিষ্ঠতা সৃষ্টি করে না, বরং দুরত্ব সৃষ্টি করে। অপরিচিতদের মধ্যে একটি সম্মানজনক দূরত্ব থাকা উচিত।’

প্রতিভা বলেন, আমি আমার মা-বাবা, বড় ও অপরিচিতদের আপনি বলেই সম্বোধন করি। তবে ছোট ভাই ও সহপাঠীদের সঙ্গে কথা বলার সময় তুই বা তুমি ব্যবহার করি।

তিনি আরও বলেন, টুইটটির কারণে নতুন অনেক কিছু শিখতে পেরেছি। আমি এখন বুঝতে পেরেছি, বিভিন্ন অঞ্চলের মানুষ বিভিন্নভাবে কথা বলেন। মানুষের মধ্যে ভাষাগত ও সাংস্কৃতিক পার্থক্য থাকতেই পারে।

এদিকে, এমন একটি সময়ে এ বিতর্ক ছড়িয়ে পড়েছে, যে সময় ভারতের স্কুলপর্যায়ে পড়ালেখার মাধ্যম হিসেবে হিন্দিকে বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। কেন্দ্রীয় সরকারের এমন প্রস্তাবে পূর্ব ও দক্ষিণ ভারতের সাধারণ মানুষ বিক্ষোভও করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন