English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

তেল সংকট, পাকিস্তান বিমানের ৪৮ ফ্লাইট বাতিল

- Advertisements -

বড় অংকের টাকা বকেয়া থাকায় পাকিস্তানের জাতীয় বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসে (পিআইএ) জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে দেশটির রাষ্ট্রীয় তেল সংস্থা। ফলে এরই মধ্যে পিআইএ’র অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ৪৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

Advertisements

তেল সংকটে জাতীয় বিমান সংস্থাটি মঙ্গলবার ২৪টি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে, যার মধ্যে ১১টি আন্তর্জাতিক ও ১৩টি অভ্যন্তরীণ। পিআইএ আজ বুধবার আরও ২৪টি ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে, যার মধ্যে ১৬টি আন্তর্জাতিক ও ৮টি অভ্যন্তরীণ ফ্লাইট।

পিআইএ’র মুখপাত্র আবদুল্লাহ খান আরব নিউজকে বলেছেন, সীমিত জ্বালানি সরবরাহ ও পরিচালনাগত কিছু সমস্যার  কারণে পিআইএ’র নির্ধারিত ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে। সংকট চলমান থাকলে আগামীদিনেও ফ্লাইট বাতিল হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

Advertisements

জানা গেছে, পিআইএ’র কাছে তেলের মূল্য বাবদ ১.৪ বিলিয়ন রুপি বকেয়া পড়েছে রাষ্ট্রীয় তেল সংস্থা পাকিস্তান স্টেট অয়েলের (পিএসও)। ফলে সংস্থাটি পিআইএ’র বিমানে জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে জাতীয় পতাকাবাহী বিমান সংস্থার পরিস্থিতি আরও জটিল হতে যাচ্ছে। যন্ত্রাংশ মেরামত, বিমান রক্ষণাবেক্ষণসহ অন্যান্য আর্থিক প্রয়োজনের পাশাপাশি পিএসও’র তেলের মূল্য পরিশোধরে জন্য বিমান সংস্থাটির প্রতিদিন ১০০ মিলিয়ন রুপি প্রয়োজন।

এ পরিস্থিতি মোকাবেলায় পিআইএ দেশটির অ্যাভিয়েশন ডিভিশনকে চিঠি দিয়ে ব্যাংকের কাছে ৭০০ কোটি রুপি ঋণ চেয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে কোনো ব্যাংকই পিআইএকে ঋণ দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখায়নি। এর ফলে পিআইএ ধীরে ধীরে অনিশ্চিত একটি পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে।

পাকিস্তান সরকার নিজেদের বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসকে (পিআইএ) বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে পাকিস্তানের ৩০০ কোটি ডলারের আর্থিক সহায়তা চুক্তিতে লোকসানি সরকারি প্রতিষ্ঠানকে বেসরকারিকরণের শর্ত রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন