English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

ত্রুটিপূর্ণ নকশা: দুর্ঘটনায় দম্পতির মৃত্যু, গাড়ি নির্মাতা কম্পানিকে ১.৭ বিলিয়ন জরিমানা

- Advertisements -

২০১৪ সালে যুক্তরাষ্ট্রে একটি গাড়ি উল্টে দুর্ঘটনায় এক মার্কিন দম্পতি মারা যাওয়ার ঘটনায় ফোর্ড মোটর কম্পানিকে ১.৭ বিলিয়নের বেশি জরিমানা করা হয়েছে। মারা যাওয়া দম্পতির পরিবারের একজন আইনজীবীর বরাত দিয়ে আল অ্যারাবিয়া নিউজ আজ শনিবার এসব তথ্য জানায়।

Advertisements

অ্যাটর্নি জেরাল্ড ডেভিডসনের দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্রের জর্জিয়ার লরেন্সভিলে রাজ্য আদালতে ১৪ দিনের শুনানির পর বিচারকরা শুক্রবার এই রায় দিয়েছেন। রায়ের পর মেলভিন এবং ভনসিল হিলের পরিবারকে ২৪ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে। এ ছাড়া এই দুর্ঘটনার ৭০ শতাংশ দায় ফোর্ডের বলে জানানো হয় রায়ে।

ডেভিডসন আরো বলেন, ‘আমরা হিল পরিবারের জন্য খুবই খুশি এবং অটোমোবাইল নিরাপত্তার অগ্রগতি দেখে সন্তুষ্ট। ’

হিল দম্পতি জর্জিয়ার রেনল্ডসে তাদের খামার থেকে গাড়ি চালিয়ে আসছিলেন। গাড়িটি ছিল ফোর্ড কম্পানির ২০০২ সালের এফ-২৫০ মডেলের পিকআপ। তখন গাড়ির টায়ার ফেটে গাড়িটি উল্টে যায় এবং হিল দম্পতি পিষ্ট হয়ে মারা যান।

Advertisements

হিল পরিবার মামলার অভিযোগে দাবি করে, ফোর্ড কম্পানি জানত এফ-২৫০ পিকআপগুলোর ছাদ উল্টে গেলে যাত্রীদের রক্ষা করার জন্য উপযুক্ত না। জানা সত্ত্বেও তারা ভোক্তাদের সতর্ক করতে ব্যর্থ হয়। এ ছাড়াও কম্পানিটি ২০১৬ সাল পর্যন্ত এই ত্রুটিপূর্ণ ছাদের নকশা ব্যবহার করেছে। মামলার ব্যাপারে মন্তব্য জানতে চাইলে ফোর্ড কোনো সাড়া দেয়নি।

জর্জিয়ায় শাস্তিমূলক ক্ষতির রায় থেকে পাওয়া অর্থের ৭৫ শতাংশ রাজ্যের কোষাগারে চলে যায়। বাকি অংশ মামলার বাদী এবং আইনজীবীদের মধ্যে ভাগ করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন