English

23 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

নিজের বেতন ৪০ শতাংশ কমাবেন অ্যাপলের টিম কুক

- Advertisements -

প্রযুক্তি প্রতিষ্ঠান ও আইফোন নির্মাতা অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুক নিজের প্রাপ্ত বেতনের ৪০ শতাংশ কাটছাঁট করার প্রস্তাব রেখেছেন। শেয়ার মালিকদের সমালোচনার মুখে টিম কুক নিজেই তার বেতন-ভাতা কমানোর অনুরোধ করেছেন।

Advertisements

প্রতিবেদনে বলা হয়, অ্যাপল কর্মকর্তাদের বেতন সংক্রান্ত কমিটি টিম কুকের জন্য ২০২৩ সালের ‘লক্ষ্যমাত্রা বেতন’ নির্ধারণ করেছে ৪ কোটি ৯০ লাখ ডলার। তার মধ্যে বেসিক বেতন ৩০ লাখ ডলার, ৬০ লাখ ডলার বোনাস এবং শেয়ারমূল্য ৪ কোটি ডলার।

গত বছর আইফোন নির্মাতা প্রতিষ্ঠানের শেয়ারের দাম অনেক কমে যায়। মূলত সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে এ ঘটনা ঘটে।

২০২২ সালের সেপ্টেম্বর শেষে অ্যাপলের অর্থবছরের জন্য কুকের বেতন ছিল নয় কোটি ৯৪ লাখ ডলার, যা আগের বছরের নয় কোটি ৮৭ লাখ থেকে কিছুটা বেশি। ২০২৩ সালের জন্য এই সংখ্যা কমে দাঁড়িয়েছে চার কোটি ৯০ লাখ ডলারে।

Advertisements

মার্কিন অর্থবিষয়ক নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেওয়া বিবৃতিতে অ্যাপল জানায়, বেতন কমিটি শেয়ার মালিকদের বক্তব্য, অ্যাপলের ব্যবসায়িক পরিস্থিতি ও টিম কুকের সুপারিশ অনুযায়ী প্রধান নির্বাহীর বেতন পুনঃনির্ধারণ করেছে।

তবে এই উদ্যোগে টিম কুকের বার্ষিক মূল বেতনে পরিবর্তন আসছে না। তিনি ৩০ লাখ ডলার বেতনের পাশাপাশি ৬০ লাখ ডলার পর্যন্ত বোনাস পেতে পারেন। প্রতিষ্ঠানটি তাকে তার বেতন-ভাতার অংশ হিসেবে কী পরিমাণ শেয়ার দেবে, সে বিষয়টিতে বড় পরিবর্তন আসছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন