English

36 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

নিষেধাজ্ঞা সত্ত্বেও ধারণার চেয়ে ভালো করছে রাশিয়া: আইএমএফ

- Advertisements -

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বলেছে, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অর্থনীতি ধারণার চেয়ে ভালো করছে।

Advertisements

গতকাল মঙ্গলবার সর্বশেষ বিশ্ব অর্থনীতির যে পর্যালোচনামূলক রিপোর্ট প্রকাশ করেছে তাতে এই কথা বলেছে আইএমএফ।

যুদ্ধ শুরুর পর নানা ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে যাতে মস্কো আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই পদক্ষেপের মূল লক্ষ্য ছিল-যুদ্ধে রাশিয়ার তহবিল যোগানোর পথ বন্ধ করা। কিন্তু নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে রাশিয়ার অর্থনীতি শক্তিশালী হয়েছে এবং দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার পুনঃনির্ধারিত হয়েছে শতকরা ২.৫ ভাগে। অর্থাৎ যুদ্ধ এবং নিষেধাজ্ঞার পরও রাশিয়ার এ বছরের জিডিপি প্রবৃদ্ধির হার শতকরা ২.৫ ভাগ।

Advertisements

আইএমএফ তাদের সর্বশেষ অর্থনৈতিক রিপোর্টে আরও বলেছে, যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার অপরিশোধিত তেল এবং জ্বালানি-বহির্ভূত পণ্য রপ্তানির ব্যাপারে যা ধারণা করা হয়েছিল রাশিয়া তার চেয়ে ভালো করেছে। বিপরীত দিকে রাশিয়ার জ্বালানি খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপ এখন বিপদের মুখে পড়েছে। রাশিয়া যদি ইউরোপে গ্যাস রপ্তানি বন্ধ করে দেয় তাহলে পরিস্থিতি নাটকীয়ভাবে খারাপ হবে।

এই রিপোর্টে আইএমএফ বলেছে, আমেরিকার সামনে নানা ধরনের অর্থনৈতিক ঝুঁকি তৈরি হয়েছে এবং এসব ঝুঁকি আমেরিকা জন্য এড়ানোর সম্ভাবনা খুবই কম।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন