English

29 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

পরমাণু অস্ত্রের মহড়া দেখলেন পুতিন

- Advertisements -

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের কৌশলগত পারমাণবিক অস্ত্রসম্ভারের বার্ষিক মহড়া পর্যবেক্ষণ করলেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সঙ্গে চলমান উত্তেজনা এবং পরমাণু অস্ত্র প্রয়োগের সম্ভাবনা নিয়ে বাকযুদ্ধের মধ্যে এ ঘটনা এলো।

রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন জানিয়েছে, বুধবার রাশিয়ার দূর প্রাচ্য এবং আর্কটিক অঞ্চল থেকে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করা হয়েছে। ‘নিউ স্টার্ট’ অস্ত্র চুক্তির শর্ত অনুযায়ী এই মহড়ার কথা আগে যুক্তরাষ্ট্রকে বলা হয়েছিল।

ইউক্রেন একটি ‘ডার্টি বম্ব’ (তেজস্ক্রিয় উপাদানপূর্ণ বোমা) ব্যবহার করার ষড়যন্ত্র করছে বলে রুশ দাবির প্রেক্ষাপটে এই পরীক্ষামূলক উেক্ষপণ হলো। রাশিয়া তাদের ওই দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেনি।

কথিত ওই ‘ডার্টি বম্ব’ হচ্ছে তেজস্ক্রিয় পদার্থমিশ্রিত একটি প্রচলিত বিস্ফোরক। রাশিয়ার ওই অভিযোগ পশ্চিমা দেশগুলো মিথ্যা বলে প্রত্যাখ্যান করেছে।

Advertisements

কিয়েভ সতর্ক করে দিয়ে বলেছে, ওই দাবি ইঙ্গিত দেয় মস্কো নিজেই ওই ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে।

বুধবারের মহড়ার আগে ওয়াশিংটনের সামরিক কর্মকর্তারা উল্লেখ করেন, রুশরা অস্ত্র নিয়ন্ত্রণের বাধ্যবাধকতা মেনে যুক্তরাষ্ট্রকে এ বিষয়ে অবহিত করেছে।

ন্যাটোও সম্প্রতি উত্তর-পশ্চিম ইউরোপে ‘স্টেডফাস্ট নুন’ নামে তাদের নিজস্ব পারমাণবিক মহড়া শুরু করে। পশ্চিমা প্রতিরক্ষা জোটটি বলেছে, বেলজিয়াম, যুক্তরাজ্য এবং উত্তর সাগরের উপর দিয়ে ১৪ টি দেশের প্রশিক্ষণ ফ্লাইট চলছে। রবিবার পর্যন্ত তা চলবে।

দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান থিতিয়ে পড়ার পটভূমিতে তাদের এই পরমাণু মহড়া অনুষ্ঠিত হচ্ছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে রাশিয়ার টিভিতে বলতে দেখা যায়, ওই মহড়ার লক্ষ্য হচ্ছে শত্রুর পারমাণবিক হামলার প্রতিশোধ হিসাবে কৌশলগত পারমাণবিক অস্ত্র দিয়ে বড় ধরনের পারমাণবিক হামলা চালানো অনুশীলন করা। ’

ক্রেমলিন জানিয়েছে, মস্কো থেকে প্রায় ৮০০ কিলোমিটার উত্তরের প্লেসেত্স্ক মহাকাশকেন্দ্র থেকে একটি ইয়ার্স আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করা হয়। এছাড়া রাশিয়ার দূর প্রাচ্যের কামচাটকা প্রদেশের প্রত্যন্ত কুরা পরীক্ষাস্থল থেকে ছোঁড়া হয় একটি সিনেভা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

Advertisements

ক্রেমলিন বলেছে, পরীক্ষার সব ক্ষেপণাস্ত্রই তাদের লক্ষ্যে আঘাত করে।

রাশিয়ার টিভিতে দেখা যায়, প্রেসিডেন্ট পুতিনকে ক্ষেপণাস্ত্র উেক্ষপণের একটি ভিডিও ফিড দেখানো হচ্ছে। আঞ্চলিক গোয়েন্দা সংস্থাগুলোর এক সম্মেলনে ভিডিওলিংকের মাধ্যমে পুতিনের দেওয়া বক্তব্যের একটি ফুটেজও সমপ্রচারিত হয়। এতে তিনি আরো জোরের সঙ্গে ইউক্রেনের বিরুদ্ধে ‘ডার্টি বম্বের’ ষড়যন্ত্রের অভিযোগ তোলেন।

সামপ্রতিক মাসগুলোতে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার করে আসা অন্যান্য ‘ভিত্তিহীন’ অভিযোগেরও পুনরাবৃত্তি করেন পুতিন।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বুধবার বলেছেন, তার ‘ব্যক্তিগত মতামত’ হচ্ছে পুতিন পরমাণু অস্ত্র ব্যবহার করবেন না।

আলাদাভাবে রেজনিকভ যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেলকে বলেছেন, দক্ষিণে ইউক্রেনের পাল্টা আক্রমণ বৃষ্টির কারণে ব্যাহত হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন