English

33 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

- Advertisements -
Advertisements

সীমান্তবর্তী অঞ্চলে পাকিস্তানের ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

Advertisements

ইরানের তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, বৃহস্পতিবার সকালে সিস্তান-ও-বালুচিস্তান প্রদেশের একটি সীমান্তবর্তী গ্রামে পাকিস্তানের হামলার পর ঘণ্টাখানেক আগে তেহরানে নিযুক্ত পাকিস্তানি চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছিল ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্থানীয় সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সীমান্ত থেকে ২০ থেকে ৫০ কিলোমিটার ভেতরে ইরানি ভূখণ্ডে এই হামলা চালায় পাকিস্তান। যদিও এখন পর্যন্ত এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক নিশ্চয়তা পাওয়া যায়নি।

১৯৮৮ সালে ইরাক-ইরান যুদ্ধ শেষ হওয়ার পর থেকে, অর্থাৎ গত ৩৬ বছরের মধ্যে ইরানের ভূখণ্ডে এটাই প্রথম ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা।

ইরানি সংবাদমাধ্যমগুলো বলেছে, পাকিস্তানের এই হামলায় চার শিশু এবং তিন নারী নিহত হয়েছেন।

পাকিস্তান সরকার বলেছে, তারা ইরানের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্পূর্ণরূপে সম্মান করে। কেবল নিজেদের নিরাপত্তা ও জাতীয় স্বার্থেই এই হামলা চালিয়েছে ইসলামাবাদ।

এর আগে, গত মঙ্গলবার ইরান-সীমান্তবর্তী পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের পঞ্জগুরে ক্ষেপণাস্ত্র জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের ‘সদরদপ্তরে’ হামলা চালায় তেহরান। এতে দুই শিশুসহ অন্তত চারজন নিহত হন।

এ ঘটনার পরপরই ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। সেই সঙ্গে, তেহরানে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসার নির্দেশ দেয় ইসলামাবাদ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন