English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারত-আফগানিস্তান

- Advertisements -

পাকিস্তানে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার (২৮ মে) সকালে আঘাত হানা এ ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির বিভিন্ন অঞ্চল। এমনকি, ভারতের রাজধানী দিল্লিসহ আফগানিস্তানের বেশ কয়েকটি অঞ্চলেও এ কম্পন অনুভূত হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকালে আঘাত হানা ভুমিকম্পের জেরে পাকিস্তানের বেশ কিছু অংশ কেঁপে ওঠে। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের (পিএমডি) তথ্য অনুসারে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ ও এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চল।

Advertisements

এক বিবৃতিতে পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর বলেছে, রোববার সকাল ১০টা ৫০ মিনিটে ভূমিকম্পটি ঘটে ও এটি ভূপৃষ্ঠ থেকে ২২৩ কিলোমিটার গভীরে আঘাত হানে। খাইবার পাখতুনখাওয়ার কয়েকটি জেলায় কম্পন অনুভূত হয়। তাছাড়া রাজধানী ইসলামাবাদ ও পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিতেও কম্পন অনুভূত হয়েছে।

খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, প্রদেশের বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Advertisements

এদিকে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে, আফগানিস্তানের জুর্মের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার সকালে ঘটা এ ভূমিকম্পে আফগানিস্তান ও ভারতের রাজধানী নয়াদিল্লিসহ অন্য কিছু অংশও কেঁপে ওঠে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পের পর ভারতের রাজধানী দিল্লিসহ পার্শ্ববর্তী এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

ভূমিকম্পবিদরা জানিয়েছেন, রোববার সকালে ভারতের স্থানীয় সময় সকাল ১১টা ২৩ মিনিটে এই ভূমিকম্প হয় এবং কম্পন কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। রাজধানী দিল্লির পাশাপাশি চণ্ডীগড়সহ পাঞ্জাব ও হরিয়ানার অনেক জায়গায়ও কম্পন অনুভূত হয়েছে। দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুসারে, রোববার সকালে আফগানিস্তানের ফয়জাবাদের কাছে ৫.২ মাত্রার ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

এর আগে গত মার্চ মাসে পাকিস্তানের বিভিন্ন অংশে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে দু’জন নিহত ও ছয়জন আহত হয়েছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন