English

27 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

পার্লামেন্টেই হাতুড়ি দিয়ে ফোন ভাঙলেন তুরস্কের আইনপ্রণেতা

- Advertisements -

তুরস্কের এক বিরোধীদলীয় আইনপ্রণেতা হাতুড়ি দিয়ে পিটিয়ে একটি স্মার্টফোন ভেঙে ফেলেন পার্লামেন্টের ভেতরেই। বিষয়টি নিয়ে হইচই পড়ে গেছে। বুধবার (১২ অক্টোবর) এ ঘটনা ঘটে।

সোশ্যাল মিডিয়ায় ভুয়া তথ্য ছড়ানোর বিষয়ে প্রস্তাবিত একটি বিলের প্রতিবাদে সংসদে বক্তৃতা দেওয়ার সময় হাতুড়ি দিয়ে ফোন ভেঙে ফেলেন বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির সদস্য বুরাক এরবে।

Advertisements

একটি ভিডিও বার্তায় দেখা যায় যে, বুরাক এরবে একটি হাতুড়ি বের করে সেটি দিয়ে তার মোবাইল ফোনটি ভেঙে ছুড়ে ফেলে দেন। এসময় তিনি বলেন, যদি এই আইনটি পাস হয় তাহলে আমার তরুণ ভাই-বোনদের বলছি, ফোন বের করে, এভাবে ভেঙে ফেলা দরকার।

ইউরোপীয় একটি আইনি সংস্থা বলছে, তুরস্ক সরকারের এই আইন বাকস্বাধীনতার পরিপন্থি এবং আগামী বছরের নির্বাচন কাভারেজে গণমাধ্যমের জন্য ক্ষতিকর হবে। এটি প্রত্যাখ্যানের আহ্বানও জানায় সংস্থাটি।

Advertisements

ইউরোপের কাউন্সিলকে পরামর্শ দেয় এমন ভেনিস কমিশন বলছে, কারাদণ্ড ও খসড়া আইনের অন্যান্য পদক্ষেপে মত প্রকাশের স্বাধীনতা খর্ব হবে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ানের সরকার বলছে যে আইনটি সংবাদমাধ্যমে এবং সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্য প্রচারের বিষয়টির সমাধান করবে। তার ক্ষমতাসীন একে পার্টি এবং মিত্রদের সংসদে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এবং আশা করা হচ্ছে যে এই সপ্তাহের মধ্যেই বিলটি পাস হবে।

সমালোচক, বিরোধীদলীয় আইনপ্রণেতা, গণমাধ্যমকর্মীসহ আরও অনেকেই এই আইনে শাস্তির বিধান নিয়ে উদ্বিগ্ন। যে কেউ এই আইনের ব্যত্যয় ঘটালে এক থেকে তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন