English

31 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

পেলের মৃত্যুতে ব্রাজিলে ৩ দিনের রাষ্ট্রীয় শোক

- Advertisements -

নিজেদের অমূল্য সম্পদকে হারিয়ে শোকস্তব্ধ ব্রাজিল। মহাতারকার বিদায়ে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট জইর বোলসোনারো।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সী পেলে।

সেলেসাওদের ফুটবল ইতিহাসে এক রূপকথার নাম পেলে। তাঁর হাত ধরে ফুটবলের বিশ্বমঞ্চে রাজত্ব শুরু করে ব্রাজিল। বিশ্বকাপ শুরু হওয়ার পর ৩৭ বছর ধরে ট্রফি খরায় থাকা লাতিন আমেরিকার দেশটিকে শুধু প্রথমবার বিশ্বজয়ের আনন্দেই ভাসাননি তিনি, একে একে এনে দিয়েছেন ৩টি স্বপ্নের ট্রফি। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে ব্রাজিলের ফিফা বিশ্বকাপ জয়ের নায়ক তিনি।

এমন একজন মহাতারকার বিদায়ে তাই শোকের ছায়া নেমে এসেছে ব্রাজিলজুড়ে। তার মৃত্যুতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট জইর বোলসোনারো।

শনিবার (৩১ ডিসেম্বর) বোলসোনারো ব্রাজিলের রাষ্ট্রপ্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। তারপর দেশটির দায়িত্বে আসবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা।

পেলের ফুটবল খেলার দিনগুলোর কথা স্মরণ করে লুলা দা সিলভা লেখেন, ‘আমার জীবনের বড় পাওয়া, আমি পেলেকে খেলতে দেখেছি, পাচায়েম্বু ও মোরুম্বিতে তাকে জীবন উপভোগ করতে দেখেছি, যা আজকের তরুণ ব্রাজিলিয়ানরা পায়নি। পেলের খেলা না, আমি দেখতাম পেলেকে মাঠে একটা দারুণ শো উপহার দিতে। কারণ, যখন সে বল পেত, সবসময়ই বিশেষ কিছু করত, যা প্রায় সময়ই গোল দিয়ে শেষ হতো।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন