English

33 C
Dhaka
সোমবার, মে ১৩, ২০২৪
- Advertisement -

প্যারিসের পাঁচ গুণ বড় বিদ্যুৎকেন্দ্র

- Advertisements -

ভারতের গুজরাট রাজ্যের খাভদা এলাকায় তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম নবায়নযোগ্য বিদ্যুৎকেন্দ্র। এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি গৌতম আদানির সংস্থা ‘আদানি গ্রিন এনার্জি লিমিটেড’ এটি তৈরি করছে। এর নাম দেওয়া হয়েছে খাভদা নবায়নযোগ্য শক্তি পার্ক।

Advertisements

এই উৎপাদন কেন্দ্রে সৌরশক্তি ও বায়ুশক্তি উৎপাদিত হবে। এখানে মোট ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ তৈরির লক্ষ্যমাত্রা রয়েছে। সংস্থাটির তরফে জানানো হয়েছে, কাজ শুরুর ১২ মাসের মধ্যে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

Advertisements

এ প্রকল্পে মোট ২৪ লাখ সোলার মডিউল লাগানো হবে। এ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি তৈরি হচ্ছে মোট ৫৩৮ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে, যা প্যারিসের অন্তত পাঁচ গুণ বড়।

২০২২ সালে প্রথম এই এলাকায় আসেন গৌতম আদানি। ওই বিস্তীর্ণ অনুর্বর জমিতে কোথাও কিছু ছিল না। অত্য়ন্ত নোনা জমিতে কোনো উদ্ভিদ জন্মায় না। কোনো বসতিও নেই। কিন্তু ওই এলাকার একটি বিশেষত্ব রয়েছে। তা হলো– সৌরশক্তি।

লাদাখের পরেই শক্তি পরিমাণের নিরিখে গুজরাটের এ এলাকাটি ভারতে দ্বিতীয়। ফলে সৌরশক্তি উৎপাদনের জন্য খুব ভালো জায়গা। পাশাপাশি বায়ুপ্রবাহের গতিবেগও অন্যান্য জায়গার থেকে এখানে অনেকটাই বেশি। ফলে বায়ুশক্তি উৎপাদনের জন্যও আদর্শ জায়গা। এমন একটি এলাকায় কাজ শুরু করে আদানি গ্রিন এনার্জি। সেখানে উইন্ড মিল বসানো হয়েছে। সোলার প্যানেল বসেছে। লবণাক্ত পানি পরিস্রুত করার পরিকাঠামো তৈরি হয়েছে। শ্রমিকদের থাকার ব্যবস্থা ও আবশ্যিক কিছু পরিকাঠামোও গড়ে তোলা হয়েছে। চারদিক খাঁ খাঁ মরুভূমির মাঝে এভাবেই এগিয়ে চলেছে খাভদা নবায়নযোগ্য শক্তি পার্কের কাজ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন