English

28 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

প্রত্যেক শিশুর স্বপ্ন দেখার অধিকার রয়েছে: মালালা

- Advertisements -

ইংল্যান্ডের মাটিতে বসেছে ২০২২ কমনওয়েলথ গেমসের আসর। বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে পর্দা উঠলো বিশাল এই ক্রীড়াযজ্ঞের।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। নিজের জীবন সংগ্রামের কথা বললেন এই নারী অধিকারকর্মী। কয়েক মিনিটের বক্তৃতায় তিনি শিশুদের শিক্ষা ও স্বপ্ন দেখার অধিকার নিয়ে কথা বলেন।
আজ শুক্রবার বার্মিংহ্যামের আলেকজান্ডার স্টেডিয়ামে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে কমনওয়েলথ গেমস। কমনওয়েলথের প্রধান ব্রিটেনের রানি এলিজাবেথের বদলে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন প্রিন্স চার্লস। অনুষ্ঠানে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেন মালালা ইউসুফজাই। শুরুতে পর্দায় তার তার জীবনযুদ্ধ ফুটে উঠে। এরপর আগত খেলোয়াড়দের শুভেচ্ছা জানিয়ে বক্তৃতা দেন তিনি। কয়েক মিনিতের বক্তৃতায় তিনি নারী শিশুদের শিক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী।
নিজের বক্তব্যে মালালা বলেন, ‘আমি বার্মিংহ্যামে সবাইকে স্বাগত জানাই। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী তরুণরা মনে করিয়ে দিচ্ছে প্রত্যেক শিশুর তার সম্ভাবনা ও স্বপ্নকে বাস্তবায়ন করার অধিকার আছে। ‘

প্রসঙ্গত, পাকিস্তানের প্রত্যন্ত সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারীশিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর।

ভাগ্যক্রমে তিনি বেঁচে যান। পরে চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ সেখানেই বসবাস করছেন।

কাজের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালের ডিসেম্বরে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন মালালা। তিনি সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

এবারের কমনওয়েলথ গেমসে ৭২টি দেশের পাঁচ হাজারের বেশি অ্যাথলিট পদক জেতার দৌড়ে নেমে পড়ছেন। আজ উদ্বোধনী অনুষ্ঠানে শিয়ান অ্যাথলিটদের প্যারেডের প্রথমেই আসে বাংলাদেশ। একযোগে ১১ ডিসিপ্লিন মাঠে গড়াবে প্রথম দিন। যেখানে চার ডিসিপ্লিনে লড়াই করবেন বাংলাদেশের ১২ অ্যাথলেট। এরমধ্যে সম্ভাবনাময় জিমন্যাস্টিকে প্রথম দিনেই দুই ইভেন্টে রিংয়ে নামবে বাংলাদেশ।

১৯ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশের ক্রীড়াবিদরা এবার অংশ নেবেন সাতটিতে। দুই মাদার ইভেন্ট অ্যাথলেটিক্স ও সাঁতার ছাড়াও ভারোত্তোলন, জিমন্যাস্টিকস, কুস্তি, বক্সিং ও টেবিল টেনিসে থাকবে বাংলাদেশিদের প্রতিনিধিত্ব। এই সাত ডিসিপ্লিনের মধ্যে আজ চারটিতে নামছে বাংলাদেশ।

বক্সিয়ে মো. হোসেন আলী, সুরু কৃষ্ণ চাকমা ও সেলিম হোসেন রিংয়ে দাঁড়াবেন। এদের মধ্যে হোসেন আলী ৬৩.৫-৬৭ কেজি ওজন শ্রেণিতে, সুরু কৃষ্ণ ৬০-৬৩ কেজিতে এবং ৫৪-৫৭ সেলিম হোসেন লড়াই করবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন