English

39 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

ফিলিস্তিন ইস্যুতে খাজাকে যে পরামর্শ দিলেন কামিন্স

- Advertisements -

ফিলিস্তিনে ইসরাইলি হামলার প্রতিবাদ জানাতে পার্থ টেস্টে নিজের জুতায় বিশেষ বার্তা নিয়ে মাঠে নামতে চেয়েছিলেন উসমান খাজা। কিন্তু আইসিসি তাতে বাধ সেধেছিল। অবশ্য ফিলিস্তিনের সমর্থনে কালো আর্মব্যান্ড পরে পাকিস্তানের বিপক্ষে খেলতে দেখা যায় অস্ট্রেলিয়ান ব্যাটারকে। অনুমতি না নিয়ে কাজটি করায় আইসিসি তাকে ভর্ৎসনা করেছিল।

ধর্মীয় আবেগ থেকে মার্নাস লাবুশেনের ব্যাটে ঈগলের লোগো প্রদর্শন এবং মানবিক ইস্যুতে সচেতনতা বাড়াতে খাজার জুতা ও ব্যাটে ঘুঘু পাখির লোগো প্রদর্শনের সঙ্গে পার্থক্য খুঁজে পাচ্ছেন না কামিন্স। বাইবেলের একটি শ্লোকের বিশ্বাস থেকে ঈগল প্রতীক ব্যাটে লাগিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন ধরে খেলছেন লাবুশেন। অস্ট্রেলিয়ান দলের প্রায় সবার ব্যাটেই বিভিন্ন কোম্পানির প্রতিনিধিত্ব করা বিজ্ঞাপনী স্টিকার আছে, যেগুলো আইসিসির নিয়ম মেনে ব্যবহার করা হয়েছে। তেমনই খাজার স্টিকারকেও স্বাভাবিক চোখে দেখছেন কামিন্স।

রোববার মেলবোর্নে ঘুঘু পাখি ও ‘01: UDHF’ লেখা স্টিকার লাগানো ব্যাট ও জুতা পরে অনুশীলন করতে দেখা গেছে খাজাকে। মানবাধিকারের সার্বজনীন ঘোষণার রেফারেন্স হিসেবে ‘01: UDHF’ এই সংকেত ব্যবহার করা হয়। বিশেষ বার্তা সম্বলিত ব্যাট হাতে জুতাটি পরে মাঠে নামার ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়া ও খেলোয়াড়দের অ্যাসোসিয়েশনের অনুমতি পেয়েছিলেন। কিন্তু আইসিসি তার আবেদন প্রত্যাখ্যান করে দেয়।

মেলবোর্নে মাঠে নামার ২৪ ঘণ্টা আগে খাজার প্রতিবাদী উদ্যোগ নিয়ে কথা বলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। দলের ওপেনারকে সমর্থন জানালেন স্পষ্টবাক্যে, ‘আবেদনের ভেতরে-বাইরে সম্পর্কে আমি জানি না। কিন্তু আমি মনে করি, ঘুঘু পাখি সাধারণ ব্যাপার। আমরা উজিকে সমর্থন করি। আমি মনে করি, সে যা বিশ্বাস করে, সেটার পক্ষেই অবস্থান করছে। সম্মানজনকভাবে এটা সে করছে।’

কামিন্স আরও বললেন, সব জীবন সমান এবং আমি মনে করি না এটা খুব দোষের কিছু। ঘুঘু পাখি নিয়ে আমিও একই কথা বলতে চাই। উজি এমনই। সে তার মাথা উঁচু রাখতে পারে, যেভাবে সে কাজ করছে। কিন্তু কিছু নিয়ম তো আছে। আইসিসি বলেছে তারা এটার অনুমোদন দিবে না। তারাই নিয়ম তৈরি করে এবং আপনাকে সেটা মানতে হবে।

আইসিসির সিদ্ধান্তে বেশ চটেছে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার মাইকেল হোল্ডিং। বিশ্ব ক্রিকেট সংস্থার বিরুদ্ধে তিনি দ্বিচারিতার অভিযোগ করেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

দুর্ধর্ষ আলিয়া!

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন