English

33 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

ফ্রান্সে গুগলের ২৫ কোটি ইউরো জরিমানা

- Advertisements -

চুক্তি লঙ্ঘনের অভিযোগে গুগলকে ২৫ কোটি ইউরো জরিমানা করেছে ফ্রান্স, বাংলাদেশি মুদ্রায় যা ৩০০ কোটি টাকা। বুদ্ধিবৃত্তিক সম্পত্তি বিষয়ক নিয়ম ও সে দেশের প্রকাশক ও বার্তা সংস্থাগুলোর সঙ্গে চুক্তি লঙ্ঘনের অভিযোগে এই জরিমানা কনে দেশটির বাজার নিয়ন্ত্রক সংস্থা।

প্রযুক্তি সংস্থা অ্যালফাবেটের গুগলকে ফ্রান্সের প্রতিযোগিতা বিষয়ক নজরদারি সংস্থা জরিমানা দিয়েছে। গুগল তার কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইনির্ভর চ্যাটবট বার্ডকে, যা পরে নাম বদলে হয় ‘জেমিনি’, প্রকাশক বা বার্তা সংস্থাদের অজান্তেতাদের তথ্যের ওপর প্রশিক্ষণ দিয়েছে।

Advertisements

২০২২ সালে প্রকাশকদের সাথে গুগলের সমঝোতায় গুগল মোট সাতটি প্রতিশ্রুতি দিয়েছিল। এর মধ্যে চারটি ভঙ্গ করেছে বলে অভিযোগ জানাচ্ছে নজরদারি সংস্থাটি।

প্রকাশকদের কন্টেন্ট গুগল কীভাবে ব্যবহার করবে, সেবিষয়ে প্রকাশকদের অনুমতি না নেওয়ায়, কন্টেন্টের দাম সঠিকভাবে নির্ধারণ করতে পারেননি প্রকাশকরা, অভিযোগ গুগলের বিরুদ্ধে।

এই জরিমানাকে গুগল অসামঞ্জস্যপূর্ণ বলেছে। গুগলের মতে, নজরদারি সংস্থা যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করেনি যেভাবে গুগল বর্তমান পরিস্থিতি, যেখানে ভবিষ্যত কোন দিকে যাবে তা বলা কঠিন, তেমন অবস্থাতেও কাজ করে যাচ্ছে।

Advertisements

কিন্তু, এখন এগিয়ে যাবার সময়’ বলে এই জরিমানা মেনেও নিয়েছে গুগল।

এআই যেভাবে প্রকাশক, লেখক বা বার্তা সংস্থাদের কাজ কোনো ধরনের অনুমতি ছাড়াই সংগ্রহ করে, তা ঠেকাতে চাইছেন লেখক-প্রকাশকরা। এমন আবহে এই জরিমানা অত্যন্ত গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে।

মনে করা হচ্ছিল, এই দ্বন্দ্ব ২০২২ সালেই শেষ, যখন এই একই মার্কিন প্রযুক্তি সংস্থা তার বিরুদ্ধে একটি তদন্তের মাধ্যমে ওঠা প্রাথমিক জরিমানার মামলার আপিল ফিরিয়ে নেয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন