English

27 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

বেলারুশের সঙ্গে থাকা সীমান্তে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার

- Advertisements -

রাশিয়া হামলার প্রস্তুতি নিচ্ছে এমন আশঙ্কায় ইউক্রেন বেলারুশের সঙ্গে ঘেরা সীমান্তে প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করছে। ইউক্রেনীয় এক সরকারি কর্মকর্তা এই তথ্য দিয়েছেন।

দেশটির উপ স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভেন ইয়েনিন বিবিসিকে বলেছেন, ইউক্রেন সশস্ত্র বাহিনী ও গোলাবারুদ দিয়ে বেলারুশের সীমান্তকে শক্তিশালী করে তুলবে। রাশিয়ার পাশাপাশি ইউক্রেনের সঙ্গেও বেলারুশের সীমান্ত রয়েছে।

Advertisements

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশে প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে দেখা করতে মিনস্কে যাওয়ার সময় এই খবর আসে।

ওদিকে ইউক্রেনের সীমান্তে নিরাপত্তা জোরদার করার ঘোষণা দেওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনও রাশিয়ার সঙ্গে থাকা বেলারুশ সীমান্তে প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন।

Advertisements

পুটিন বলেন, অবৈধ সীমান্ত লঙ্ঘন বা যেকোনো ধরনের ঝুঁকি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে। তিনি আরো বলেন,  ইউক্রেনের যে অংশগুলো মস্কো নিজের বলে দাবি করে, সেখানে বসবাসকারী লোকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
কয়েকটি অঞ্চলের মধ্যে বিশেষ করে খেরসনে রাশিয়া সম্প্রতি উল্লেখযোগ্যভাবে সামরিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, বেলারুশে অবস্থানরত রুশ সৈন্যরা বেলারুশের সঙ্গে যৌথ সামরিক মহড়া পরিচালনা করবে।

এই বিষয়ে এবং পুতিনের সফরের প্রতিক্রিয়ায়  উপ স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভেন ইয়েনিন বলেন, রাশিয়া এবং বেলারুশের সীমান্ত জুড়ে আমাদের প্রতিরক্ষা লাইন তৈরি করছি।

বেলারুশ সরাসরি যুদ্ধে জড়িত নয়। ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ শুরু করার সময় রাশিয়ান সৈন্যদের দেশটির অঞ্চল ব্যবহার করার অনুমতি দেয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন