English

30 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

ভারতের পাঞ্জাবে কারাগারেই স্বামী-স্ত্রীর মিলনের সুযোগ

- Advertisements -

ভারতের পাঞ্জাব প্রদেশের একটি কারাগারের কয়েদিরা তাদের স্বামী বা স্ত্রীর সঙ্গে বিশেষ একটি কক্ষে সময় কাটানোর সুযোগ পাচ্ছে। বিবিসি জানিয়েছে, কয়েদিরা যেন তাদের সঙ্গীর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়াতে পারে, সেই সুযোগ করে দিয়েছে ভারতের পাঞ্জাব রাজ্য সরকার।

পাঞ্জাবের প্রথম কারাগার হিসেবে টার্ন টারান জেলার গোইন্দাল কারাগারে কয়েদিরা এ সুযোগ পাচ্ছেন। পাঞ্জাবের গোইন্দাল কারাগারে এ সুবিধা সবার আগে পেয়েছেন হত্যা মামলার আসামি ৬০ বছর বয়সী গুরজিৎ সিং।

গুরজিৎ সিং বলেছেন, কারাগারে একা ও বিষণ্ন হয়ে পড়েছিলাম। স্ত্রীর সঙ্গে কারাগারেই একান্তে সময় কাটানোর সুযোগ পেয়ে বেশ স্বস্তি লাগছে।

Advertisements

পাঞ্জাবের কারা কর্তৃপক্ষ বলেছে, কয়েদিদের মধ্যে যারা আচার-আচরণে ভালো, প্রতি দুই মাসে দুই ঘণ্টার জন্য তাদের স্বামী বা স্ত্রীর সঙ্গে ব্যক্তিগতভাবে সময় কাটানোর সুযোগ দেওয়া হবে।

পাঞ্জাব প্রশাসন কারা কর্তৃপক্ষকে এ ব্যাপারে অনুমতি দেওয়ার পর এক হাজারের বেশি কয়েদি সুযোগটি চেয়ে আবেদন করেছেন। এরই মধ্যে প্রায় ৫০০ কয়েদি সুযোগটি পেয়েছেনও।

ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী সুনীল সিং এ ব্যাপারে বলেছেন, সে দেশের কিছু রাজ্যের কারাগারে যেসব কয়েদি ভালো আচরণ করেন, তাদের পরিবারের সঙ্গে কারাগারে থাকার অনুমতি দেওয়া হয়।

তিনি আরও বলেছেন, ‘সন্তান জন্ম’ বা ‘বৈবাহিক সম্পর্ক’ বজায় রাখার জন্য কয়েদিদের ছুটির অনুমতি দেন আদালত। তবে সারা ভারতের পাঁচ লাখের বেশি কয়েদি বছরের পর বছর এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

Advertisements

বিবিসি জানিয়েছে, কারাগারের ভেতর কয়েদিদের এ ধরনের সুযোগ দেওয়ার ক্ষেত্রে পাঞ্জাব প্রথম ভারতীয় রাজ্য। গত ২০ সেপ্টেম্বর পাঞ্জাবের ২৫টি কারাগারের মধ্যে তিনটি কারাগারে এ সুবিধা চালু হয়েছে। চলতি বছরের ৩ অক্টোবরের মধ্যে ১৭টি কারাগারে এই সুবিধা চালুর কথা রয়েছে।

সরকারি একটি আদেশে বলা হয়েছে, কারাগারের ভেতর কয়েদিদের সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটানোর সুযোগ করে দিতে সংযুক্ত বাথরুমসহ একটি কক্ষ নির্ধারণ করতে হবে। ওই কক্ষে জন্মনিরোধক সরবরাহ করার কথাও বলা হয়েছে।

পাঞ্জাবের কারা বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা হারপ্রীত সিধু বলেছেন, কয়েদিদের মানসিক চাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং সমাজে তাদের পুনরায় প্রবেশ নিশ্চিত করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে এই সুযোগ সব বন্দি পাবে না। যারা গ্যাংস্টার ও সন্ত্রাসী; যৌন অপরাধ, পারিবারিক সহিংসতা ও শিশু নিপীড়নের দায়ে বন্দি; টিউবারকিউলোসিস, এইচআইভি কিংবা যৌনবাহিত রোগসহ সংক্রামক ব্যাধিতে আক্রান্ত, তারা এই সুযোগ পাবে না। এছাড়া যারা কারাগারে গত তিন মাসে সঠিকভাবে দায়িত্ব পালন করেনি এবং যাদের আচরণ ভালো নয়, তারাও বঞ্চিত হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন