English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ভারতে গরুর মাংস বহনের সন্দেহে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৩

- Advertisements -
Advertisements

ভারতের বিহারে গরুর মাংস বহনের সন্দেহে নাসিম কোরায়শি নামে এক নাগরিককে পিটিয়ে হত্যার মামলায় তিনজনকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ। এর আগে মঙ্গলবার (৭ মার্চ) বিহারের চাপরা জেলায় গোমাংস বহনের সন্দেহে গণপিটুনির শিকার হন নাসিম কোরায়শি (৫৬)। পরে তার মৃত্যু হয়।

Advertisements

শনিবার (১১ মার্চ) বিহারের রসুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রামচন্দ্র তিওয়ারি জানান, এ ঘটনায় পুলিশ মামলা করেছে। এরই মধ্যে সুশীল সিং, রবি সাহা এবং উজ্জ্বল শর্মা নামের তিন আসামিকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

আদালতে দায়ের করা এক বিবৃতিতে বিহার পুলিশ বলে, সেদিন নাসিম কোরায়শি ওপর কমপক্ষে ২০ জনেরও মানুষ হামলা চালায়। একপর্যায়ে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়ে তাকে উদ্ধার করে। তবে হাসপাতালে নেওয়ার পথেই নাসিমের মৃত্যু হয়।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, ঘটনার দিন ভাতিজা ফিরোজ কোরায়শির  সঙ্গে বাড়ি ফিরছিলেন নাসিম কোরায়শি। হিন্দু হাতে নিহত ওই ব্যক্তি হলেন নাজিব কোরায়শি। ওই সময় হঠাৎ করেই আশপাশে থাকা ১৫-২০ জন লোক তাদের ওপর হামলা চালায়।

ফিরোজ কোরায়শি বলেন, হামলাকারীরা আমাদের ঘিরে ধরে বলতে থাকে, এরা গরু নিয়ে কাজ করে। এ কথা বলেই লোকগুলো আমাদের ওপর হামলা চালায়। একপর্যায়ে আমি পালিয়ে আসতে পারলেও আমার চাচা ফিরে আসতে পারেননি। গণপিটুনিতে তার নির্মম মৃত্যু হয়। আমি স্থানীয় থানায় গিয়ে সাহায্য চাইলেও ‍পুলিশ তাৎক্ষণিকভাবে কোনো ব্যবস্থা নেয়নি। উল্টো আমাকে বাড়ি চলে যেতে বলা হয়।

‘পরে থানা থেকে ঘটনাস্থলে এসে দেখি, চাচার নিথর দেহ পড়ে আছে। পরে তাকে উদ্ধার করে স্থানীয় দারোদা হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে চাচাকে সিয়ন সদর হাসপাতালে পাঠানো হয়। সেখানকার চিকিৎসকরা চাচাকে মৃত ঘোষণা করেন।’

ভারতের কিছু অংশে প্রকাশ্যে গরুর মাংস কেনা ও খাওয়া নিষিদ্ধ করেছে দেশটির সরকার। তাছাড়া ভারতের অধিকাংশ হিন্দু গরুকে দেবতা বলে মানে, এ জন্য গরু হত্যা বা খাওয়াকে তারা অপরাধ বলে মনে করে।

সম্প্রতি গো হত্যার অভিযোগে দেশটির সংখ্যালঘু মুসলিম ও হিন্দু বর্ণপ্রথার নিম্ন শ্রেণির নাগরিককে ঘন ঘন আক্রমণের শিকার হয়েছে। কট্টরপন্থি হিন্দু গোষ্ঠীগুলো ভারতজুড়ে গোহত্যা সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবিও জানিয়ে আসছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, ২০১৪ সালে নরেন্দ্র মোদী ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকেই দেশটির কট্টর হিন্দু গোষ্ঠীগুলো গরু হত্যা বা খাওয়া রোধে নিজেদের মতো করে আইন বানাতে শুরু করেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন