English

25 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

ভারতে লোকসভা নির্বাচনের আগে কমলো জ্বালানির দাম

- Advertisements -

ভারতে লোকসভা নির্বাচনের আগে জ্বালানির দাম কমলো। পেট্রোল ও ডিজেলের ওপর থেকে ২ রুপি করে আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার (১৫ মার্চ) থেকেই নতুন দাম কার্যকর হবে। কলকাতায় পেট্রোলের নতুন দাম লিটার প্রতি হবে ১০৪ দশমিক ০৩ রুপি আর ডিজেল ৯০ দশমিক ৭৬ টাকা।

Advertisements

শুক্রবার সকাল ছয়টা থেকেই পাম্পে পাম্পে এই সংশোধিত দামে পাওয়া যাবে পেট্রোপণ্য। দীর্ঘদিন ধরেই বিরোধীরা দাম কমানোর দাবি করছিলেন, অবশেষে সেই পথেই হাঁটলো মোদী সরকার।

এ বিষয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি লিখেছেন, পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি ২ রুপি করে কমিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, মোদীজি আবারও প্রমাণ করেছেন যে ভারতের কোটি কোটি পরিবারের কল্যাণই তার সব সময়ের লক্ষ্য।

সম্প্রতি রান্নার গ্যাসের দামও ১০০ রুপি কমিয়েছে মোদী সরকার। কিন্তু প্রায় দুবছর ধরে তেলের দাম চড়া এবং স্থির রয়েছে। পেট্রোলের দাম লিটারপ্রতি ১০০ রুপির ওপরে। ডিজেল ৯০ রুপির বেশি।

Advertisements

পেট্রোলের দাম দিল্লিতে এখন ৯৪ দশমিক ৭২ রুপি। অন্যদিকে এক লিটার ডিজেলের দাম রাজধানীতে ৮৭ দশমিক ৬২ রুপি। অন্যদিকে রাজস্থানে বিজেপি সরকার পেট্রোল ও ডিজেলের ওপর ভ্যাট কমিয়ে দিয়েছে ২ শতাংশ করে। এতে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবেন মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করা সাধারণ মানুষ। আসন্ন ভোটের আগে এতে কোনো কাজ হবে কি না তা নিশ্চিত নয়।

এই প্রশ্নের মধ্যেই বুধবার কলকাতায় দাঁড়িয়ে তেলমন্ত্রী এর দায় বিশ্ব বাজার এবং তেল সংস্থাগুলোর দিকে ঠেলে দিয়েছেন। নির্বাচনে সুবিধা পেতেই তেল-গ্যাসের দাম কমায় এই সরকার। বিরোধীদের এমন অভিযোগও উড়িয়ে দিয়েছিলেন তিনি। তার মতে, ভোটের কথা মাখায় রেখে দাম কমানো হয় না। দরিদ্ররাই শুধু রান্নার গ্যাসে ভর্তুকি পাবেন বলে জানিয়েছিলেন পুরী। এরপরেই পেট্রোল-ডিজেলের দাম কমালো কেন্দ্রীয় সরকার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন