English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

ভুয়া খবর ছড়ালেই তুরস্কে ৩ বছর জেল

- Advertisements -

তুরস্কের পার্লামেন্ট গতকাল বৃহস্পতিবার নতুন একটি মিডিয়া আইন অনুমোদন করেছে। নতুন এই আইন অনুযায়ী, দেশটিতে কেউ ভুয়া খবর বা ভুয়া তথ্য ছড়ালে তার তিন বছরের বেশি জেল হতে পারে। খবর গার্ডিয়ান, মিডল ইস্ট আইয়ের।

এদিকে বার্তা সংস্থা এএফপি বলছে, তুরস্কে নির্বাচনের আট মাস আগে নতুন এই আইন মিডিয়ার ওপর সরকারের কর্তৃত্ব আরও দৃঢ় করবে। এতে দেশটিতে বাকস্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

দেশটির ক্ষমতাসীন প্রসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দল একে পার্টির (একেপি) আইনপ্রণেতা এবং তার জাতীয়তাবাদী মিত্র এমএইচপি দেশটির পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসনে। তারাই এই বিল পাস করেছে। যদিও দেশটির বিরোধী এমপি ও মিডিয়া মানাবাধিকার কর্মীরা এর বিরোধীতা করেন।

নতুন আইনে বলা হয়েছে, সামাজিক মাধ্যমে যিনি ভুয়া তথ্য দেবেন, তার ব্যক্তিগত সব তথ্য দিতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট সংস্থা। সাংবাদিক থেকে সাধারণ মানুয সবারই জেল হতে পারে। যারা ভুয়া তথ্য বা ভুয়া খবর ছড়াতে জড়িত থাকবেন তাদের এক থেকে তিন বছরের জেল হবে।

তবে দেশটির নতুন এই আইনে ভুয়া তথ্য কাকে বলা হবে সেই বিষয়ে স্পষ্ট করে বলা হয়নি বলে জানিয়েছে কাউন্সিল অব ইউরোপ। তাদের মতে, ২০২৩ সালের জুনে তুরস্কে নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে এই আইন পাস করার অর্থ হলো, মানুষকে জেলের ভয় দেখানো এবং মানুষ যাতে নিজেরাই সরকারের সমালোচনা থেকে বিরত থাকে তার ব্যবস্থা করা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন