English

28 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে কমপক্ষে ৯০ অভিবাসীর মৃত্যু

- Advertisements -

মধ্য ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে নৌকাডুবিতে কমপক্ষে ৯০ অভিবাসনপ্রত্যাশী নিহত হয়েছেন। এছাড়াও দুর্ঘটনায় বেঁচে যাওয়া চার অভিবাসীকে একটি তেলের ট্যাংকারের সহায়তায় লিবিয়ায় ফেরত পাঠানো হয়েছে।

বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবা দানকারী ফরাসি এনজিও ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) এর তথ্য অনুসারে, গত সপ্তাহান্তে লিবিয়া উপকূল ছেড়ে যাওয়া একটি অভিবাসী বোঝাই নৌকা ডুবিতে অন্তত ৯০ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন। এ ঘটনায় শনিবার ২ এপ্রিল ভোরে লিবিয়া উপকূলে একটি তেলের ট্যাঙ্কার থেকে উদ্ধার হওয়া চার ব্যক্তি জানান, তারা অন্তত চার দিন ধরে সমুদ্রে ছিলেন। ইউরোপে পৌঁছানোর আশায় একশো জন অভিবাসীর একটি দল ডিঙ্গি নৌকায় চড়ে রওয়ানা হয়েছিলেন।

এ ঘটনায় জীবিতদের লিবিয়ায় ফেরত পাঠানো হয়েছে। লিবিয়ায় আটকে রাখার অপব্যবহার ও দুর্ব্যবহার সহ্য করার ঝুঁকি নিয়েই জীবিতরা আবার ফিরে এসেছিলেন। এমএসএফ এসব ব্যক্তিদের জন্য দুঃখ প্রকাশ করে জানায়, “লিবিয়া শরণার্থী ও অভিবাসীদের জন্য নিরাপদ জায়গা নয়।”

এ ঘটনার আরও কয়েকদিন আগে, লিবিয়ার কোস্টগার্ড প্রায় ১৪৫ জন অভিবাসীকে সমুদ্র থেকে উদ্ধার করে দেশটির একটি বন্দরে নামিয়ে দিয়েছিল। মধ্য ভূমধ্যসাগরে একটি অভিবাসী বোঝাই নৌকা সমুদ্রের প্রতিকূল পরিস্থিতিতে ঝুঁকিতে পড়ে গেলে নৌকা থেকে এনজিও এলার্ম ফোনের সাথে যোগাযোগ করা হয়।

পরবর্তীতে এলার্ম ফোন লিবিয়ার কোস্টগার্ডকে নৌকায় থাকা ব্যক্তিদের উদ্ধার করা করে লিবিয়ায় নিয়ে আসা হয়। উদ্ধার হওয়া ব্যক্তিদের দাবি অনুযায়ী, তাদের সাথে থাকা অন্তত ১১ জন অভিবাসী সমুদ্র পাড়ি দেয়ার ব্যর্থ চেষ্টা করে প্রাণ হারিয়েছে। নিহতদের মধ্যে সাত নারী এবং চার শিশুও ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন