English

32 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ভেনেজুয়েলার বিরোধী প্রার্থী মাচাদোকে অযোগ্য ঘোষণা

- Advertisements -

ভেনেজুয়েলার বিরোধী প্রেসিডেন্ট পদপ্রার্থী মারিয়া কোরিনা মাচাদোকে শুক্রবার অযোগ্য ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। গত বছরের প্রাথমিক নির্বাচনে মাচাদো সহজেই জিতেছিলেন।

Advertisements

নির্বাচনের আগে তাকে প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে অযোগ্য ঘোষণা করা হলো। আদালত বিরোধী নেতা মাচাদোর সরকারি দায়িত্ব থেকে ১৫ বছরের নিষেধাজ্ঞা বহাল রেখেছেন। এছাড়াও দুইবারের প্রেসিডেন্ট পদপ্রার্থী হেনরিক ক্যাপ্রিলেসকে সম্ভাব্য বিরোধী নেতা হিসেবে অযোগ্য ঘোষণা করেছেন সুপ্রিম কোর্ট।

Advertisements

যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলো নির্বাচনের আগে অযোগ্য-ঘোষিত বিরোধী প্রার্থীদের বিষয়টি পুনর্বিবেচনার জন্য বারবার আহ্বান জানিয়েছে। ভেনেজুয়েলায় নির্বাচনের তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

গত বছর মাদুরো সরকার ও বিরোধীরা ক্যারিবীয় দ্বীপ বার্বাডোজে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য আলোচনায় সম্মত হয়। এ বছর অনুষ্ঠিতব্য এই নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা উপস্থিত থাকবেন।

এরপর ভেনেজুয়েলায় নিষেধাজ্ঞা শিথিল করে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে বৈশ্বিক মূল্য স্থিতিশীল রাখতে শেভরনকে সীমিত তেল উত্তোলনের অনুমতি দেওয়া হয়। তবে মাদুরো তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, তা স্পষ্ট করেননি; যদিও মাদুরো তৃতীয় মেয়াদে নির্বাচনে লড়বেন বলে ভাবা হচ্ছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন