English

36 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

মসজিদে যাওয়ার পথে আফগান সাংবাদিককে গুলি করে হত্যা

- Advertisements -
Advertisements
Advertisements

আফগানিস্তানে পূর্বাঞ্চলীয় শহর গাজনিতে মসজিদে যাওয়ার পথে রাহমাতুল্লাহ নেকজাদ নামের এক সাংবাদিককে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। এই নিয়ে গত দুই মাসে দেশটিতে তিনজন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হলেন। গতকাল সোমবার গাজনি প্রদেশের পুলিশের মুখপাত্র আহমদ খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বাড়ির কাছে মসজিদে যাওয়ার সময় সাংবাদিক নেকজাদকে সাইলেন্সড পিস্তল থেকে গুলি করে হত্যা করা হয়।
এএফপির বরাত দিয়ে কাতারভিত্তিক বার্তা সংস্থা আল জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বাড়ির কাছেই সাংবাদিক রাহমাতুল্লাহ নেকজাদকে গুলি চালিয়ে হত্যা করা হয়। আফগান জার্নালিস্ট সেফটি কমিটি সূত্রে জানা গেছে, ৪০ বছর বয়সী নেকজাদ এএফপি এবং আলজাজিরায় ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতেন।
তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি। এমনকি তালেবানও এর দায় অস্বীকার করেছে। গোষ্ঠীটির মুখপাত্র জাইবুল্লাহ মুজাহিদ বলেন, ‘এ হত্যাকাণ্ডকে আমরা দেশের জন্য বড় ক্ষতি মনে করি।’
ডিসেম্বরেই দেশটিতে গুলি চালিয়ে গাড়িচালকসহ হত্যা করা হয় এক টিভি চ্যানেলের উপস্থাপিকাকে। ২০ বছর বয়সী মালালাই মাইওয়ান্দ এনিকাস রেডিও ও টেলিভিশন চ্যানেলে চার বছরেরও বেশি সময় ধরে উপস্থাপিকা হিসেবে কাজ করছিলেন। সাংবাদিকতা ছাড়াও নারী ও শিশু কল্যাণমূলক উদ্যোগের সঙ্গে জড়িত ছিলেন এ উপস্থাপিকা।
এর আগে ২০১৭ সালে এনিকাস রেডিওর এক গাড়িচালকসহ বেশ কিছু কর্মী মারা যান অফিসের পাশেই একটি হামলায়। ২০১৮ সালে এই রেডিও স্টেশনের পরিচালককে গুম করে অজ্ঞাত কিছু ব্যক্তি। এ ছাড়া শুধু ২০১৯ সালেই অন্তত ১০ জন সাংবাদিক খুন হয়েছেন আফগানিস্তানে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন