English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

মাদককাণ্ডে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট গ্রেপ্তার

- Advertisements -

গ্রেপ্তার করা হয়েছে হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জোয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে। অবৈধ মাদক পাচারে জড়িত থাকার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। এর কয়েক ঘণ্টা আগেই তার আত্মগোপন ঠেকাতে প্রত্যর্পণের অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের অনুরোধের পরই রাজধানীর নিজ বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

হার্নান্দেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে বাড়ি ঘিরে ফেলে আইনশৃঙ্খলা বাহিনী। একপর্যায়ে তিনি আত্মসমর্পণ করেন এবং তাকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয়।

দক্ষিণ আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ মাদক চোরাচালানের জন্য হন্ডুরাসকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে আসছে অপরাধীরা। দেশটিতে কোকেনও উৎপাদন হয়ে থাকে এমন অভিযোগও রয়েছে। ক্ষমতায় থাকার সময় জোয়ান অরল্যান্ডো মাদক চোরাচালান মোকাবিলায় যা যা করণীয় তার সর্বোচ্চ চেষ্টা করেছেন বলে দাবি করেন। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও তার  সরকারকে সমর্থন করেন।

কিন্তু জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর হন্ডুরাসের এই সাবেক প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্ক অবনতি হয়। গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে হার্নান্দেজকে দুর্নীতিমূলক কর্মকাণ্ডের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিঙ্কেন বলেন, ‘আমাদের কাছে নির্ভরযোগ্য প্রতিবেদন রয়েছে যে হন্ডুরাসের এই নেতা দুর্নীতি ও মাদক পাচারের সঙ্গে জড়িত। এর মাধ্যমে অবৈধ অর্থ আয় করেছেন। যা ব্যবহার করেছেন রাজনৈতিক প্রচারণায়।’

হার্নান্দেজের সরকার ২০১৪ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত দেশটি শাসন করেন। তবে তার বিরুদ্ধে আনা দুর্নীতি এবং মাদক সংক্রান্ত অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন