English

36 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

মার্কিন ড্রোন ধ্বংসের ভিডিও প্রকাশ করল যুক্তরাষ্ট্র

- Advertisements -
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিনের দেশের মধ্যে স্নায়ুযুদ্ধ আরো বাড়ল। মঙ্গলবারই রাশিয়ার বিরুদ্ধে তাদের ড্রোন ধ্বংস করার অভিযোগ তোলে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার অভিযোগের সপক্ষে ভিডিও প্রকাশ করল যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ইউরোপিয়ান কম্যান্ডের পক্ষ থেকে টুইট করে ভিডিওটি প্রকাশ করা হয়। তবে এই ভিডিওর সত্যতা যাচাই করা যায়নি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, মঙ্গলবার কৃষ্ণ সাগরের ওপরে মার্কিন বিমানবাহিনীর একটি ড্রোন ‘পরিকল্পনামাফিক’ ধ্বংস করে দিয়েছে রাশিয়া। রাশিয়া যদিও এই অভিযোগ অস্বীকার করে। মার্কিন এমকিউ৯ জেট বিমানের পেছনের অংশে ছিল ড্রোনটি। রাশিয়ার এসইউ-২৭ গোত্রের একটি বিমান পর পর দুইবার তেল ফেলে ড্রোনটির ওপরে। তারপর যুক্তরাষ্ট্রের জেট বিমানটির সঙ্গে সংঘর্ষ হয় রাশিয়ার জেট বিমানটির। ধ্বংস হয়ে যায় বিমানের সঙ্গে থাকা ড্রোনটি।

ইউরোপিয়ান কম্যান্ডের প্রকাশ করা ভিডিওতে দেখা যাচ্ছে, রাশিয়ান বিমানটি যুক্তরাষ্ট্রের বিমানটির ওপরে উঠে জ্বালানি তেল ফেলছে। দ্বিতীয়বার একই কাজ করে ওই বিমানটি। প্রথমবার ড্রোনের প্রপেলারটি ক্ষতিগ্রস্ত না হলেও দ্বিতীয়বার প্রপেলার থেমে যায়।

যুক্তরাষ্ট্র এই ঘটনা সাধারণ দুর্ঘটনা বলে মানতে চাইছে না। বরং আন্তর্জাতিক আকাশপথে রাশিয়ার এই কাজকে ‘বেপরোয়া’ পদক্ষেপ হিসেবে দাবি করেছে বাইডেন প্রশাসন। রাশিয়া এবং ইউক্রেন সীমান্তে অবস্থিত কৃষ্ণ সাগর চলতি যুদ্ধের আবহে রণকৌশলের দিক থেকে গুরুত্বপূর্ণ একটি জায়গা। তার ওপর রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের এই ‘সংঘর্ষকে’ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন