English

34 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

মেক্সিকোতে তাপপ্রবাহ, দুই সপ্তাহে শতাধিক মৃত্যু

- Advertisements -
Advertisements

মেক্সিকোতে বইছে তীব্র তাপপ্রবাহ। দেশটির কোনো কোনো জায়গায় তাপমাত্রার পারদ উঠেছে প্রায় ৫০ ডিগ্রিতে। এমন পরিস্থিতিতে সেখানে তাপমাত্রাজনিত কারণে গত দুই সপ্তাহে অন্তত শতাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৯ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

চলতি মাসের প্রায় সব দিনেই তাপপ্রবাহ দেখেছে দেশটি। এতে চাপ পড়েছে বিদ্যুতের ওপর। বন্ধ রাখতে হচ্ছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান।

Advertisements

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দুই-তৃতীয়াংশ মৃত্যুর ঘটনা ঘটেছে ১৮ থেকে ২৪ জুনের সপ্তাহে। অথচ গত বছর একই সময়ে মৃত্যু হয় মাত্র এক জনের।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় সব মৃত্যুর জন্যই দায়ী হিট স্ট্রোক। অল্প কিছু ছিল পানিশূন্যতাজনিত।
তাছাড়া প্রায় ৬৪ শতাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে টেক্সাসের সীমান্তবর্তী উত্তরের রাজ্য নিউভো লিওনে।এদিকে সৌদি আরবে চলছে এ বছরের হজ কার্যক্রম। সেখানেও বইছে তাপপ্রবাহ। এমন পরিস্থিতে গতকাল পর্যন্ত সাড়ে ছয় হাজের বেশি হজযাত্রীর হিট ও সানস্ট্রোকের খবর পাওয়া গেছে। অসুস্থদের দেওয়া হয়েছে চিকিৎসা।

যেসব হজযাত্রী তাপমাত্রাজনিত সমস্যায় পড়ছে তাদেরই চিকিৎসার আওতায় নিয়ে আসছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়। পবিত্র স্থানগুলোতে আল্লাহর মেহমানদের সেবা করার জন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ডক্টর মোহাম্মদ আল-আব্দুলআলি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন