English

26 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

যে কারণে একদিনে ১১০০ কোটি ডলার খোয়ালেন আর্নল্ট

- Advertisements -

শেয়ার মার্কেটের খেলায় বেকুব বনে গেলেন এক ফরাসি ধনকুবের। মেঘাচ্ছন্ন বাজারে একদিনেই প্রায় ১ হাজার ১০০ কোটি ডলার খোয়ালেন বিশ্বের ধনীতম ব্যক্তি বার্নার্ড আর্নল্ট।

ধনকুবের ব্যবসায়ী জেফ বেজোস, টেক জায়েন্ট ইলন মাস্কদের পেছনে ফেলে বিশ্বের ধনীতম ব্যক্তির আসন দখল করেছেন ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট। বিলাসিতার চূড়ান্ত প্রতীক লুই ভিত্তোঁ ব্যাগ বা খ্রিস্টিয়ান ডিওর গাউন তৈরি করা সংস্থা এলভিএমএইচ-এর মালিকানা রয়েছে আর্নল্টের হাতে। বিগত দিনে রীতিমতো ফুলে ফেঁপে উঠেছে ‘দ্য টার্মিনেটর’ এবং ‘ধূর্ত’ হিসেবে পরিচিত আর্নল্টের সম্পদ। তবে শেয়ার বাজারের খেলায় এবার বেকুব বলে গেলেন তিনি।

এনডিটিভির প্রতিবেদন সূত্রে জানা যায়, মার্কিন অর্থনীতিতে মন্দার জেরে ধাক্কা খেয়েছে তার সংস্থা। আমেরিকার বাজারে বিলাসী পণ্যের চাহিদা কমতে পারে এই আশঙ্কায় মঙ্গলবার প্যারিসে এলভিএমএইচ-এর শেয়ারের মূল্যে ৫ শতাংশ পতন হয়েছে। এতে মাত্র একদিনে ১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার হারিয়েছেন তিনি।

তবে এহেন ধাক্কা খেয়েও বার্নার্ড আর্নল্ট মোটেও চিন্তিত নন। শেয়ার বাজারে রক্তপাত সত্ত্বেও এখনো প্রায় ১৯২ বিলিয়ন ডলারের মালিক তিনি। চলতি অর্থবছরেই ২৯ দশমিক ৫ বিলিয়ন ডলার আয় করেছেন। তবে সম্পদের নিরিখে দ্বিতীয় স্থানে থাকা ইলন মাস্কের সঙ্গে আর্নল্টের ব্যবধান কমে দাঁড়িয়েছে মাত্র ১১ দশমিক ৪ বিলিয়ন ডলারে।

উল্লেখ্য, টুইটারের মালিকানা দখল করার পর কর্মী ছাঁটাই করে শোরগোল ফেলে দিয়েছিলেন ইলন মাস্ক। বার্নার্ডও সেই পথের পথিক। টেসলা কর্ণধারের মতোই দখলনীতিতে সাম্রাজ্য বিস্তার করেছেন আর্নল্ট এবং দখল নেওয়ার পর যথেচ্ছা কর্মী ছাঁটাই করায় ‘দ্য টার্মিনেটর’ নাম পেয়েছেন তিনি। একই সঙ্গে ব্যবসায়িক ম্যারপ্যাঁচের জন্য শিল্পমহলে তাকে ‘ধূর্ত’ বলেও ডাকা হয়।

বার্নার্ড জিন ইতিয়েন আর্নল্ট ৫ মার্চ ১৯৪৯ সালে রাউবেইক্সে জন্মগ্রহণ করেন। তার মা মারি-জোসেফ স্যাভিনেল, ইতিয়েন সাভিনেলের মেয়ে ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন