English

25 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

রক্ষণশীল দেশ সৌদি আরবের রাস্তায় তরুণীদের সাম্বা নৃত্য, নড়েচড়ে বসল প্রশাসন

- Advertisements -

রক্ষণশীল দেশ সৌদির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর জাজানের রাস্তায় তিন বিদেশি তরুণীর সাম্বা নৃত্য। শীতকালীন উৎসবের অংশ হিসেবে ব্রাজিলের ঐতিহ্যবাহী পোশাক পরে নৃত্যে মেতে উঠতে দেখা গেছে তাদের। হাত, পা খোলা রেখে রঙিন পোশাকে করা এমন নৃত্য নিয়ে দেশটিতে চলছে সমালোচনার ঝড়।

Advertisements

এরই মধ্যে এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের শাস্তির আওতায় নেওয়ার দাবি জানিয়েছেন সৌদি নাগরিকেরা। নড়েচড়ে বসেছে সৌদি প্রশাসনও। তদন্তে নেমেছে কর্তৃপক্ষ। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে পাকিস্তানের ডন নিউজ এ তথ্য জানিয়েছে।

এদিকে, গত সপ্তাহজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার কেন্দ্রবিন্দু ছিল ওই নৃত্য। তবে ব্রাজিলের রিও ডি জেনিরোতে কার্নিভাল প্যারেডে সাম্বা নৃত্যশিল্পীরা যতোটা খোলামেলাভাবে নাচ পরিবেশন করেন, ততোটা খোলামেলা দেখা যায়নি ওই তরুণীদের। তবে সৌদি রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেল আল আকবরিয়ায় সংবাদ প্রকাশের সময় ঝাপসা করে দেখানো হয় ওই তরুণীদের নৃত্য।
আল আকবরিয়ায় দেওয়া বক্তব্যে জাজান শহরের বাসিন্দা মোহাম্মদ আল-বাজভি বলেন, ‘অনুষ্ঠানের আয়োজন বিনোদনের জন্য, ভালো বিষয়গুলোকে আক্রমণ করার জন্য এবং ধর্মীয় ও সামাজিক নৈতিকতার বিরুদ্ধে থাকার জন্য নয়।’

এদিকে আহমেদ আল-সানেহ নামের এক টুইটার ব্যবহারকারী মন্তব্য করেছেন, ওই তরুণীদের নাচের পোশাককে খুব বেশি অশালীন বলে মনে করছেন না তিনি।

Advertisements

অন্যদিকে, রক্ষণশীল প্রতিক্রিয়ার পর জাজানের গভর্নর প্রিন্স মোহাম্মদ বিন নাসের গত শনিবার ঘটনাটি অনুসন্ধান এবং প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

সৌদি আরবের মোট জনসসংখ্যার দুই-তৃতীয়াংশের বয়স ৩০ বছরের কম। এর মধ্যে গত পাঁচ বছরে তারা সৌদিতে বিভিন্ন বিনোদন মাধ্যমের সঙ্গে পরিচিত হয়েছেন। সিনেমা হল থেকে শুরু করে কনসার্ট ও ফর্মূলা ওয়ান গ্র্যান্ড প্রিক্স অটো রেসের সঙ্গে পরিচিত হয়েছেন সৌদি নাগরিকেরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন