English

24 C
Dhaka
মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

রাম রহিমের যাবজ্জীবন

- Advertisement -spot_img

প্রায় ১৯ বছরের পুরনো খুনের মামলায় গুরমিত রাম রহিম সিংকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ভারতের হরিয়ানা রাজ্যের আদালত। ২০০২ সালের সেই খুনের মামলায় ডেরা সাচা সৌদার প্রধান ছাড়াও চারজনের যাবজ্জীবন সাজা হয়েছে।

ডেরার সাবেক ম্যানেজার রঞ্জিত সিংয়ের হত্যার ঘটনায় গুরমিত রাম রহিম, কৃষ্ণন লালা, জসবীর সিং, অবতার সিং এবং সবদিলকে গত ৮ অক্টোবর দোষী সাব্যস্ত করেছিলেন হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত।

আজ সোমবার সিবিআইয়ের আইনজীবী বলেন, ‘পাঁচজনকে যাবজ্জীবন সাজা দিয়েছেন আদালত।’ সেইসঙ্গে গুরমিত রাম রহিমকে ৩১ লাখ টাকা এবং বাকি চারজনকে ৫০,০০০ টাকা করে জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে।

যে মামলায় যাবজ্জীবন

২০০২ সালের ১০ জুলাই হরিয়ানার কুরুক্ষেত্রের খানপুর কোলিয়ান গ্রামে ডেরার সাবেক ম্যানেজার রঞ্জিতকে গুলি করে খুন করা হয়েছিল। বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছিল, ডেরার সদর দফতরে নারীদের যৌন হেনস্থার অভিযোগে বেনামি চিঠি ছড়ানোর পেছনে রঞ্জিতের হাত আছে সন্দেহে তাকে খুন করা হয়েছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) চার্জশিট অনুযায়ী, গুরমিতের ধারণা ছিল যে, সেই বেনামি চিঠি ছড়ানোর পেছনে রঞ্জিতের হাত আছে। তাই তাকে হত্যার জন্য ষড়যন্ত্র তৈরি করেছিলেন।

সোমবারের রায়ের পর রঞ্জিতের ছেলে জগসীর বলেন, ‘(সাজা নিয়ে) আমরা সন্তুষ্ট। আমার পরিবারের জন্য এটা দীর্ঘ লড়াই ছিল। এই বছরগুলো আমরা ভয়ে-ভয়ে বেঁচে আছি। কিন্তু ন্যায়বিচারের জন্য লড়াই চালিয়ে গেছি।’

এমনিতেই গুরমিত রাম রহিম ইতোমধ্যে জেলে আছেন। ধর্ষণ এবং অপর একটি খুনের মামলায় জেলে কাটাতে হচ্ছে তাকে। দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০১৭ সালে তাকে ২০ বছরের সাজা দেওয়া হয়েছিল। আপাতত রোহতকের সুনারিয়া জেলেই আছেন তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
সর্বশেষ
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন