English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

রুশ বাহিনীর ওপর ইউক্রেনীয়দের পাল্টা আক্রমণ নিয়ে যা জানা যাচ্ছে

- Advertisements -

রুশ বাহিনীর বিরুদ্ধে বেশ কয়েকদিন ধরেই পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে ইউক্রেনের সেনাবাহিনী। তবে ঠিক কখন এ হামলা শুরু হবে সেটি বলছে না তারা।

Advertisements

যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল কমিটিকে ইউরোপে নিয়োজিত মার্কিন সামরিক বাহিনীর জ্যেষ্ঠ জেনারেল ক্রিস্টোফার ক্যাভোলি জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালাতে ইউক্রেন ভালো অবস্থানে রয়েছে। এই পাল্টা হামলা নিয়ে যুক্তরাষ্ট্র তাদের সঙ্গে কাজ করেছে বলেও জানান তিনি।  তবে ব্যাপক হতাহত সত্ত্বেও রাশিয়ার পদাতিক বাহিনীর সদস্য সংখ্যা যুদ্ধ শুরুর সময়ের থেকে বৃহৎ বলেও মন্তব্য করেন এই মার্কিন জেনারেল।

এদিকে রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন জানিয়েছেন, মে মাসের প্রথম সপ্তাহ থেকেই দোনবাসের বাখমুত শহরে ইউক্রেনীয়দের পাল্টা আক্রমণ শুরু হতে পারে। বুধবার এক  টেলিগ্রাম বার্তায় প্রিগোজিন বলেন, ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণ আসন্ন। এই আক্রমণ চালাতে ইউক্রেনীয় কমান্ডাররা বাখমুত শহরে নিজেদের সবচেয়ে সেরা সেনাদের পাঠাচ্ছে। তিনি সতর্ক করে বলেন, তার সেনাদের কাছে পর্যাপ্ত অস্ত্রও নেই।

তবে ইউক্রেনীয়দের হুমকি সত্ত্বেও বাখমুতের বিভিন্ন অঞ্চল দখল অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন প্রিগোজিন। তিনি বলেন,‘আমরা যে কোনো মূল্যে এগিয়ে যাব, তাদের হামলা প্রতিহত করতে। শুধুমাত্র ইউক্রেনীয় সেনাবাহিনীকে পর্যদুস্ত করতে।

Advertisements

ইউক্রেনের সেনা কর্মকর্তারা গত কয়েকদিন ধরে পাল্টা আক্রমণের ইঙ্গিত দিচ্ছেন। তারা জানিয়েছেন, যে কোনো মুহূর্তে এই আক্রমণ শুরু হতে পারে। আর এটি হবে রুশ বাহিনীর বিরুদ্ধে বড় ধরনের অভিযান।

ইউক্রেনীয়দের সম্ভাব্য পাল্টা আক্রমণ প্রতিহতে কয়েকদিন ধরে প্রস্তুতি নিচ্ছে রাশিয়ার সেনারাও। যুদ্ধের যেসব সম্মুখভাগ রয়েছে সেসব স্থানে বর্তমানে রুশ বাহিনী আত্মরক্ষামূলক অবস্থানে চলে গেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন