English

25 C
Dhaka
শুক্রবার, মে ১০, ২০২৪
- Advertisement -

শর্ত পূরণ না হলে শস্য চুক্তিতে ফিরবে না রাশিয়া: পুতিন

- Advertisements -

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, শস্যচুক্তির ক্ষেত্রে রাশিয়ার শর্ত মানা না হলে এই চুক্তিতে ফেরার সম্ভাবনা নেই মস্কোর। গতকাল সোমবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে সাক্ষাতকালে এই অবস্থানের কথা জানান পুতিন।

Advertisements

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সোমবার কৃষ্ণসাগরী শহর সোচিতে বেঠকে বসেছিলেন দুই নেতা। আশা করা হচ্ছিল এই চুক্তি নিয়ে অচলাবস্থা কাটবে। চুক্তি বাতিলের কারণে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার বেশ কিছু দেশ বিপাকে পড়েছে।

চলতি বছর ‍জুলাইয়ে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে তা আর নবায়ন করেনি রাশিয়া। তাদের অভিযোগ শস্য দরিদ্র দেশগুলোতে যাচ্ছে না এবং এর সাপেক্ষে দেওয়া শর্তগুলোও পূরণ করা হচ্ছে না।
Advertisements

সোমবার বৈঠকে আবারো সেই কথা মনে করিয়ে দেন পুতিন। সাংবাদিকদের তিনি বলেন, কৃষ্ণ সাগরের এই রুট সামরিক কাজে ব্যবহার করা উচিত নয়। যদি তার শর্ত মানা হয় তবে আবার এই চুক্তিতে ফিরতে পারে রাশিয়া।

তবে রাশিয়ার এই দাবি উড়িয়ে দিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন। অন্যদিকে এরদোয়ান আশা করছেন খুব শিগগিরই কেনো পরিবর্তন আসবে। তিনি বলেন, তুরস্ক ও জাতিসংঘ এই অচলাবস্থা কাটাতে নতুন কিছু প্রস্তাব পরিকল্পনা করেছে।  তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমরা বিশ্বাস করি এই প্রকল্প চলমান থাকা উচিত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন