English

27 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

শিনজো আবের মৃত্যুতে ভারতে জাতীয় শোক ঘোষণা মোদীর

- Advertisements -

বন্ধু শিনজো আবেকে হারিয়ে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপানের এই সাবেক প্রধানমন্ত্রীর প্রয়াণে শনিবার (৯ জুলাই) এক দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন মোদী। শিনজোর মৃত্যুর পর এক টুইট বার্তায় এ ঘোষণা দেন তিনি।

Advertisements

আবে সম্পর্কে টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, প্রিয় বন্ধুর প্রয়াণে আমি মর্মামত। দুঃখপ্রকাশের ভাষা নেই। বিশ্বের রাজনীতিবিদদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। অসামান্য নেতা ও অসাধারণ প্রশাসক ছিলেন। জাপানের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে তার ঘনিষ্ঠতার কথাও টুইটারে তুলে ধরেছেন মোদী। লিখেছেন, আবের সঙ্গে আমার যোগাযোগ বহু বছর ধরে। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন তার সঙ্গে আলাপ হয়েছিল। তারপর থেকে সেই বন্ধুত্ব বজায় ছিল। অর্থনীতি ও আন্তর্জাতিক বিষয়ে আবের তীক্ষ্ণ অন্তর্দৃষ্টি, যা আমার ওপর গভীর ছাপ ফেলেছে।

Advertisements

মোদী আরও লিখেছেন, আমার সাম্প্রতিক জাপান সফরেও তার সঙ্গে সাক্ষাতের সুযোগ হয়েছিল। বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বুদ্ধিমান ছিলেন। আবের পরিবার ও জাপানের মানুষের প্রতি সমবেদনা। ভারত-জাপান সম্পর্ক মজবুত করতে শিনজোর অপরিসীম অবদানের কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর মারা গেছেন তিনি।

এর আগে জানানো হয়, দেশটির নারা শহরে বক্তব্য দেওয়ার সময় তিনি হঠাৎ পড়ে যান ও আহত হন। সে সময় এনএইচকে’র এক সাংবাদিক ঘটনাস্থলে বন্দুকের গুলি ছোড়ার মতো শব্দ শুনেছেন ও আবেকে রক্তাক্ত অবস্থায় দেখেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন