English

32 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

সমকামিতার বিরুদ্ধে কঠোর আইন পাস রাশিয়ায়

- Advertisements -

এবার রাশিয়ায় সমকামিতার বিরুদ্ধে কঠিন আইন পাস করা হয়েছে। এতে এখন থেকে রাশিয়ায় সমকামিতাকে সম্পূর্ণভাবে বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে বলে জানানো হয়েছে। মূলত এলজিবিটি গ্রুপের কার্যক্রম নিয়ন্ত্রণের লক্ষ্যে বিলটি পাস করা হয়েছে দেশটির পার্লামেন্টে।

Advertisements

আইনটি পাস করার পাশাপাশি রুশ আইনপ্রণেতারা সমকামিতার প্রচার-প্রচারণাকে পশ্চিমা ষড়যন্ত্র হিসেবে আখ্যা দিয়েছেন। তারা জানান, পশ্চিমা অপসংস্কৃতি থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্য কঠোর হাতে সমকামী এবং এর অনুসারীদের দমন করা হবে। এই আইনের আওতায় বাতিল হবে ‘এল-জি-বি-টি’ সম্প্রদায়ের সকল কার্যক্রম।

Advertisements

নতুন আইন অমান্য করলে দণ্ডাদেশের মধ্যে ব্যক্তি সাপেক্ষে সর্বোচ্চ ৪ লাখ রুবল জরিমানা ও এল-জি-বি-টি কার্যক্রমে লিপ্ত বিদেশি নাগরিককে ১৫ দিন কারাদণ্ডের পাশাপাশি রাশিয়া থেকে বহিষ্কারের শাস্তি নির্ধারণ করা হয়েছে।

সরকারের এমন পদক্ষেপে ভীতি ছড়িয়েছে সমকামী, বাইসেক্সুয়াল ও ট্রান্সজেন্ডার কমিউনিটিতে। অবশ্য এই আইন বাস্তবায়নে উচ্চকক্ষ এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আনুমোদন প্রয়োজন হবে। সমকামিতা ইস্যুতে বরাবরই কঠোর অবস্থানের কথা জানান দিয়েছেন পুতিন। সুতরাং এই আইন যে অতি শিগগিরই রাশিয়ায় বাস্তবায়িত হতে চলেছে তা স্পষ্ট।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন