English

31 C
Dhaka
শুক্রবার, মে ১৭, ২০২৪
- Advertisement -

সমকামিতা অপরাধমূলক নয়, পার্লামেন্টের বিলে সায় দিলো শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট

- Advertisements -
Advertisements

সমকামিতাকে বৈধতা দিতে আরও এক ধাপ এগিয়ে গেলো শ্রীলঙ্কা। দেশটির সুপ্রিম কোর্ট মঙ্গলবার এক রায়ে সমকামিতাকে অপরাধমূলক কর্মকাণ্ডের তালিকা থেকে বাদ দেয়ার পক্ষে রায় দিয়েছে। এ ঘটনাকে শ্রীলঙ্কার ইতিহাসের ঐতিহাসিক পদক্ষেপ বলে আখ্যায়িত করেছেন দেশটির পার্লামেন্টের স্পিকারও। এরমধ্য দিয়ে দেশটিতে সমকামিতাকে অপরাধমূলক কর্মকাণ্ডের তালিকা থেকে বাদ দিতে বহু দিনের আন্দোলন সফলতা পেলো। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে জানানো হয়, শ্রীলঙ্কার সরকারের তরফেই সমকামিতার ওপর থেকে অপরাধের তকমা সরাতে পদক্ষেপ নেয়া হয়েছিল। এরপর মঙ্গলবার শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে, সমকামিতা অসাংবিধানিক নয়। এর আগে বহু দিন ধরেই সমলিঙ্গের সম্পর্কের বৈধতা আদায়ের লড়াই চলছিল। এতদিন দেশটিতে সমলিঙ্গের সম্পর্ককে অপরাধমূলক হিসাবে বিবেচনা করে তার জন্য কারাদণ্ড ও জরিমানার বিধান ছিল। এরপর গত মাসে সমকামিতাকে বৈধ করতে পদক্ষেপ নেয় সেদেশের সংসদ। সংসদে উত্থাপন করা হয় ‘প্রাইভেট মেম্বার্স বিল’।

Advertisements

বিল পাশ হওয়ার আগেই এ নিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়।

সেই পিটিশনের প্রেক্ষিতেই শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট সেদেশে সমলিঙ্গের আইনকে বৈধ বলে ঘোষণা করে। এরপর শ্রীলঙ্কার সংসদের স্পিকার বলেন, সুপ্রিম কোর্টের অভিমত যে- বিলটি সামগ্রিকভাবে সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ নয়। শ্রীলঙ্কার এক আইন বিশেষজ্ঞ কভীশা কসওয়াটে বলেছেন, পরিবর্তনের জন্য এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ। যদিও সংসদের মাধ্যমে প্রস্তাবিত আইনটি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এখনও ২২৫ জন সংসদ সদস্যের সমর্থন জরুরি।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন