English

25 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

সাড়ে ১১ হাজার শিক্ষক ও বিশেষজ্ঞ নেবে সৌদি আরব

- Advertisements -
Advertisements

সাড়ে ১১ হাজার শিক্ষক ও বিশেষজ্ঞ নিয়োগ দেবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। নতুন শিক্ষাবর্ষকে সামনে রেখে দেশের শিক্ষাখাতকে আরও এগিয়ে নিতেই এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। শনিবার (২২ জুলাই) এসব তথ্য জানায় মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল অ্যারাবিয়া।

Advertisements

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গণিত, রসায়ন, পদার্থ, ইংরেজি, কম্পিউটার ও ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে ১১ হাজার ৫৫১ জন শিক্ষক ও বিশেষজ্ঞকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। এরই মধ্যে আবেদন প্রক্রিয়ার বিষয়টিও নির্ধারণ করা হয়েছে। নারী-পুরুষ উভয়ই আবেদন করতে পারবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমরা চাই, সৌদি আরবের শিশু ও তরুণ প্রজন্ম বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেওয়ার মতো যোগ্যতা অর্জন করুক। এখন থেকে এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়েই যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২৫ জুলাই সকাল ৯টা থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে ৩০ জুলাই পর্যন্ত। এই সময়ের মধ্যে যারা আবেদন করবেন, তাদের প্রাথমিকভাবে বাছাই করা হবে। যারা নিজেদের নাম সরিয়ে নেবেন বা বাছাইপর্ব থেকেই বাদ পড়ে যাবেন, তাদের জায়গায় অন্য যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষক হওয়ার জন্য একজন প্রার্থীকে অবশ্যই মন্ত্রণালয় নির্ধারিত শর্তাবলি পূরণ করতে হবে। বিশেষ করে, সংশ্লিষ্ট বিষয়ে অবশ্যই প্রার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করা ডিগ্রি থাকতে হবে। আর ডিগ্রি যদি বিদেশি বিশ্ববিদ্যালয়ের হয়, তবে তা সৌদি বিশ্ববিদ্যালয়ের সমমানের হতে হবে।

এর আগে, চলতি বছরের মে মাসে সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল যে, তারা দেশটির মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোতে ভূ ও মহাকাশবিদ্যা পড়ানো শুরু করবে। দুজন সৌদি নাগরিক মহাকাশ ভ্রমণের ঠিক কয়েক দিন আগেই এই ঘোষণা দেয় দেশটি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আবারও টালিউডে বাঁধন

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন