English

29 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

সিঙ্গাপুরে বিভিন্ন দেশের গোয়েন্দা প্রধানদের গোপন বৈঠক

- Advertisements -

সিঙ্গাপুরে গোপন বৈঠক করেছেন বিশ্বের বহু দেশের গোয়েন্দা প্রধান। শুক্রবার (২ জুন) দেশটিতে অনুষ্ঠিত এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলন শাংরি-লা ডায়ালগের ফাঁকে বৈঠকে বসেন তারা।

Advertisements

বৈঠকে যুক্তরাষ্ট্র, চীন ও ভারতের গোয়েন্দা প্রধানসহ বিশ্বের প্রায় ২০টিরও অধিক দেশের গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকটি সম্পের্কে জানেন এমন বেশ কয়েকজনের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

Advertisements

রয়টার্স বলছে, সিঙ্গাপুর সরকার বেশ কয়েক বছর ধরেই এ বৈঠকের আয়োজন করে আসছে ও নিরাপত্তা সম্মেলনের পাশাপাশি একটি পৃথক ভেন্যুতে অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে এটি অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এ বৈঠকের কথা এর আগে কখনো জানা যায়নি।

বার্তা সংস্থাটি বলছে, গোপন এ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন দেশটির জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস। উপস্থিত ছিলেন চীনের গোয়েন্দা প্রধান চেন ইক্সিন। ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান সামন্ত গোয়েলও গোপন এ বৈঠকে উপস্থিত ছিলেন বলে জানা যায়।

গোয়েন্দা প্রধানদের এ গোপন বৈঠক সম্পর্কে জানেন এমন এক ব্যক্তি জানান, আন্তর্জাতিক শ্যাডো এজেন্ডায় এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংশ্লিষ্ট দেশগুলোর পরিসরের ভিত্তিতে একে অপরের উদ্দেশ্য ও প্রধান প্রধান বিষয়গুলো গভীরভাবে বোঝার জন্যই এ বৈঠক করা হয়।

তিনি আরও বলেন, গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে একটি অব্যক্ত কোড বা রীতি রয়েছে। তা হলো, যখন কোনো আনুষ্ঠানিক ও উন্মুক্ত কূটনৈতিক কাজ কঠিন হয়ে পড়ে তখন তারা একে অপরের সঙ্গে আলোচনায় বসতে পারে। যেকোনো উত্তেজনাপূর্ণ মুহূর্তে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, শাংরি-লা ডায়ালগে অংশ নেওয়ার সময় গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অংশগ্রহণকারীরাও তাদের সমান মর্যাদার বিদেশি কর্মকর্তাদের সঙ্গে দেখা করার সুযোগ পান।

ওই মুখপাত্র বলেন, সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ দ্বিপাক্ষিক বা বহুপাক্ষিক বৈঠক করার বিষয়ে কিছু সুবিধাও করে দিতে পারে। অংশগ্রহণকারীরাও নিরাপত্তা সংলাপের সাইডলাইনে অনুষ্ঠিত এ ধরনের বৈঠকগুলোকে কার্যকরী বলে মনে করেছেন।

সিঙ্গাপুরে অবস্থিত মার্কিন দূতাবাস জানিয়েছে, তাদের কাছে বৈঠকের বিষয়ে কোনো তথ্য নেই। এছাড়া এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলেও, চীনা ও ভারত সরকার তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থাটি বলছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বিস্তৃত পরিসরের গোয়েন্দা তথ্য সংগ্রহ ও একে অপরকে সেসব তথ্য জানাতে ‘ফাইভ আইস’ নামে পরিচিত একটি নেটওয়ার্কে যুক্ত রয়েছে। তাছাড়া এসব দেশের গোয়েন্দা কর্মকর্তারা ঘন ঘন নিজেদের মধ্যে দেখাও করে থাকেন।

এছাড়া বড় পরিসরে গোয়েন্দা কর্মকর্তাদের এ ধরনের বৈঠক খুবই বিরল ও তেমন বৈঠক অনুষ্ঠিত হলেও প্রায় কখনোই তা প্রচার করা হয় না।

সিঙ্গাপুরে হওয়া গোয়েন্দা প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ বৈঠকের সুনির্দিষ্ট কিছু আলোচ্য বিষয় সম্পর্কে বিস্তারিত বিবরণ পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স। শুক্রবারের ওই আলোচনায় ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ও আন্তর্জাতিক অপরাধের চিত্র তুলে ধরা হয়েছে।

এছাড়া বৃহস্পতিবার সন্ধ্যায়ও গোয়েন্দা প্রধানরা অনানুষ্ঠানিকভাবে জড়ো হন ও বৈঠক করেন বলেও জানানো হয়েছে।

এদিকে, গোপন এ বৈঠকে কোনো রুশ প্রতিনিধি উপস্থিত ছিলেন না বলে জানিয়েছে একটি সূত্র। তাছাড়া, ইউক্রেনের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী ভলোদিমির ভি. হ্যাভরিলভ নিরাপত্তা সম্মেলনে অংশ নিলেও, গোয়েন্দা বৈঠকে যোগ দেননি বলে জানা গেছে।

আরেকটি সূত্র জানিয়েছে, বৈঠকটি দ্বন্দ্বমূলক নয়, বরং সহযোগিতামূলক ছিল। বড় পরিসরের এ নিরাপত্তা সংলাপে ৪৯টি দেশের ৬০০ জনেরও বেশি প্রতিনিধি তিন দিনের পূর্ণাঙ্গ অধিবেশনের পাশাপাশি শাংরি-লা হোটেলে রুদ্ধদ্বার দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠক করেন।

সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু ও যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসের উপস্থিতিতে মূল বক্তব্য দেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

এছাড়া জাপান, কানাডা, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরাও এ সম্মেলনে বক্তব্য দেন। চীনের প্রতিরক্ষামন্ত্রী রোববার এ সম্মেলনে ভাষণ দেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন