English

36 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

স্পেনে অন্য মেজাজে মমতা, সুর তুললেন পিয়ানোয়

- Advertisements -
Advertisements

প্রায় পাঁচ বছর পর বিদেশ সফরে গেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) তাকে স্পেনের মাদ্রিদের রাস্তায় স্থানীয় শিল্পীর হাতে থাকা অ্যাকোর্ডিয়ন বাদ্যযন্ত্রে আমরা করব জয় সুর তুলতে দেখা যায়।

Advertisements

এরপর শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বাণিজ্যিক বৈঠকের আলোচনার ফাঁকে অন্য মেজাজে ধরা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিনটি শুরু করলেন পিয়ানো বাজিয়ে। পিয়ানোতে রবীন্দ্রসঙ্গীতের সুর তোলেন তিনি। স্পেনের শিল্পীর পাশে দাঁড়িয়ে পিয়ানোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সুর তুললেন, ফুলে ফুলে ঢলে ঢলে গানের।

পিয়ানোতে সুর তোলার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরনে নীল পাড়ের সাদা শাড়ি ও গলায় ক্রিম রঙের চাদর জড়ানো ছিল।

স্পেনের ফুটবল সংস্থা লা লিগার সঙ্গে সমঝোতা সাক্ষরের পরেই এমন হালকা মেজাজে দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে। গত বৃহস্পতিবার স্পেনের একটি জলাশয়ের ধারেও তাকে সেই চিরাচরিত নীল পাড়ের সাদা শাড়ি আর ক্রিম রঙের একটি চাদরে দেখা যায়।

সে সময় তার পায়ে ছিল হাওয়াই চপ্পল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিত্য অভ্যাস মর্নিং ওয়াক করা। সেই অভ্যাসেই স্পেনের মাদ্রিদের রাস্তায়ও নেমে পড়েছিলেন তিনি।

তৃণমূল জানায়, মাদ্রিদে সকাল সকাল মর্নিং ওয়াকে বের হন মমতা। মর্নিং ওয়াকে তাকে সঙ্গ দিতে দেখা গেছে তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষকেও।

শুধু তাই নয়, মাদ্রিদের রাস্তায় স্থানীয় এক সঙ্গীতশিল্পীকে দেখে দাঁড়িয়ে পড়েন মমতা। ওই শিল্পীর হাতে হারমোনিয়ামের মতো দেখতে অ্যাকোর্ডিয়ন বাদ্যযন্ত্র ছিল। সেটি বাজিয়েও দেখেন মমতা।

স্পেনের মাদ্রিদে বহুজাতিক গোষ্ঠীর সঙ্গে শিল্পলগ্নী বৈঠকে অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকের পরেই তিনি বার্তা দেন তিনি। সামাজিক মাধ্যমে এক পোস্টে মুখ্যমন্ত্রী মমতা জানান, স্পেনের অন্যতম বড় টেক্সটাইল সংস্থা টেম্পল গ্রুপো ইন্ডিটেক্স (জারা) ওই রাজ্যে বিনিয়োগে উৎসাহী।

চলতি বছর বড়দিনের আগেই সংস্থাটি পশ্চিমবঙ্গে উৎপাদন শুরু করতে পারে। এদের সহযোগী সংস্থাগুলোর জন্য খুব ভালো জায়গায় ১০০ একরের জমি তুলে দেওয়া হতে পারে। সে বিষয়েও প্রাথমিক আলোচনা হয়েছে। এই উদ্যোগ পশ্চিমবঙ্গের জন্য আরও ভালো দিক উন্মোচনের ইঙ্গিত দিচ্ছে।

তৃণমূল বলছে, বিনিয়োগ আনতেই স্পেন সফরে গেছেন মমতা। তবে তা নিয়ে কটাক্ষ ছুড়ে দিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। তিনি বলেন, পাঁচ বছর অন্তর অন্তর বেড়াতে যান তিনি। পাঁচ বছর আগে লন্ডনে গিয়ে পিয়ানো বাজিয়েছিলেন। সেই সুর সুনে কতজন শিল্পপতি বাংলায় এসেছিলেন? আসবেও না। যে রাজ্যে অর্থনৈতিক হাব তৈরি হওয়ার কথা, সেখানে মোমের এমন মূর্তি বানানো হয় যে সংশ্লিষ্ট ব্যক্তিও নিজেকেও চিনতে পারবেন না। এমন রাজ্যে শিল্প আসবে না, উনি শিল্প আনতে জানেন না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন